bn বাংলা
১লা অক্টোবর, ২০২২ খ্রিস্টাব্দ
১৬ই আশ্বিন, ১৪২৯ বঙ্গাব্দ

বৈশাখের গরমে আম প্রেমীদের জন্য রইল ম্যাঙ্গো কুলফি, চাইলেই কিন্তু খেতে পারেন!

বৈশাখের গরম। আর গরমকাল মানেই তো আম। আম প্রেমীদের কাছে তাই অনেক অংশে গ্রীষ্মকালটা প্রিয়। বাড়িতে তা আসা মানে তো আমের বাহারি পদ বানানো। গরমে আমের রসে সাঁতার কাটেন না, এমন বাঙালি খুঁজে পাওয়া দুষ্কর!

হাইলাইটস

ল্যাংড়া, রানিপসন্দ, গোলাপখাসেরা। গোটা বাংলায় তো বটেই, বাইরেও এঁরা গণ্যমান্য। আম প্রীতি আম-বাঙালি মধ্যে বর্তমান। শুধু ভালো স্বাদের জন্যই নয়, বাঙালির কাছে আমপ্রেম একটা আবেগ। গরমে আমের রসে সাঁতার কাটেন না, এমন বাঙালি খুঁজে পাওয়া দুষ্কর!

আম কুলফি

এই সময় ডিজিটাল ডেস্ক: ল্যাংড়া, রানিপসন্দ, গোলাপখাসেরা। গোটা বাংলায় তো বটেই, বাইরেও এঁরা গণ্যমান্য। আম প্রীতি আম-বাঙালি মধ্যে বর্তমান। শুধু ভালো স্বাদের জন্যই নয়, বাঙালির কাছে আমপ্রেম একটা আবেগ। গরমে আমের রসে সাঁতার কাটেন না, এমন বাঙালি খুঁজে পাওয়া দুষ্কর!

বৈশাখের গরম। আর গরমকাল মানেই তো আম। আম প্রেমীদের কাছে তাই অনেক অংশে গ্রীষ্মকালটা প্রিয়। বাড়িতে তা আসা মানে তো আমের বাহারি পদ বানানো। আমপান্না, আমের চাটনি, দুধ দিয়ে ম্যাঙ্গো শেক সকলেরই প্রিয়। আজ আপনাদের জন্য রইল আমের একটি সুস্বাদু রেসিপি। ‘ম্যাঙ্গো কুলফি’। গরমের জন্য ভীষণই ভালো। বাইরে প্রচন্ড গরম। তার ওপরে করোনার দাপট। রবিবারের আদিখ্যেতায় যতই নাচুন না কেন, ফুলকো লুচি-কচি পাঁঠার ঝোলের আস্ফালনের মাঝে বাড়িতেই তৈরি করুন এই রেসিপি ৷

কীভাবে তৈরি করবেন রইল তারই রেসিপি-

কী কী লাগবে
হোল ফ্যাট দুধ: ১ লিটার
চিনি: ১ কাপ
এলাচ গুঁড়ো: ১/২ চা চামচ

কেশর: কয়েকটা স্ট্র্যান্ড
পেস্তা কুঁচি: এক মুঠো
আমন্ড
আমের ক্কাথ: দেড়া কাপ

কীভাবে বানাবেন
প্রথম স্টেপ
একটা মোটা পাত্রে দুধ ফোটাতে থাকুন। ফুটতে শুরু করলে আঁচ কমিয়ে অর্ধেক হয়ে আসা পর্যন্ত ঘন করে নিন। এ বার চিনি, গুঁড়ো এলাচ ও কেশর দিয়ে চিনি গলে যাওয়া পর্যন্ত নাড়তে থাকুন। ৫ মিনিট পর আঁচ বন্ধ করে ঠান্ডা করে নিন।

দ্বিতীয় স্টেপ
ঘরের তাপমাত্রায় এসে গেলে আমের ক্কাথ মেশান। পেস্তাকুচি মিশিয়ে দিন। কুলফি মোল্ডে ঢেলে নিন নিন। রেফ্রিজরেটরে অন্তত ৬-৮ ঘণ্টা বা সারা রাত রাখুন।

তৃতীয় স্টেপ
পরিবেশন করার আগে ফ্রিজ থেকে বের করুন। ৩০ সেকেন্ড পর মোল্ড থেকে বের করে ছোট ছোট টুকরোয় কেটে উপরে পেস্তা ও আমন্ড কুঁচি ছড়িয়ে পরিবেশন করুন।

আরো দেখুন
error: Content is protected !!