১৩ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ
৩০শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

জেল থেকে ৬ ফিলিস্তিনির পলায়নে ‘হতভম্ব’ ইসরায়েল

আন্তর্জাতিক ডেস্ক।।
ইসরায়েলের কারাগার থেকে সুড়ঙ্গ খুঁড়ে রোববার দিবাগত রাতে ৬ ফিলিস্তিনি বন্দী পালিয়ে গেছে। এ ঘটনায় হতভম্ব হয়ে পড়েছেন দখদার ইসরায়েলের নেতারা। এমনকি স্থানীয় সময় অনুযায়ী রোববার দিবাগত রাত ৩টার দিকে ঘটনা ঘটলেও প্রথমে জানতেই পারেনি কারা কর্তৃপক্ষ। আবার পালিয়ে যাওয়ার পর নানা কৌশল অবলম্বন করেও তাদের ধরতে পারেনি ইসরায়েলি কর্তৃপক্ষ।এ বিষয়ে ইসরায়েলের অভ্যন্তরীণ নিরাপত্তা বিষয়ক মন্ত্রী ওমের বারলেভ বলেছেন, অত্যন্ত নিখুঁত পরিকল্পনার মাধ্যমে কারাগার থেকে পালিয়েছে ফিলিস্তিনি বন্দীরা। এটা একটা অনেক বড় ঘটনা। আবার ইসরায়েলের পুলিশের কর্মকর্তা এভি বিতুন বলেছেন, ঘটনার পর গোটা এলাকায় নিরাপত্তা জোরদার করা হয়েছে। কারণ এ ধরনের ঘটনা আরো ঘটতে পারে। আক্রমণাত্মক হয়ে উঠতে পারে ফিলিস্তিনি বন্দীরা।

হিব্রু ভাষায় প্রকাশিত ওয়ালা নিউজের বরাত দিয়ে পার্সটুডের এক প্রতিবেদনে বলা হয়েছে, পালানোর ক্ষেত্রে ৬ ফিলিস্তিনি বন্দী অত্যন্ত দক্ষতার পরিচয় দিয়েছে। তারা তাদের পরিকল্পনা সফল করে পালিয়েছে।

এতে বোঝা যায়, ইসরায়েলের কারাগারের নিরাপত্তা ব্যবস্থায় অনেক ঘাটতি রয়েছে। এমনকি ফিলিস্তিনি বন্দীরা পালানোর কয়েক ঘণ্টা পরও বিষয়টি সম্পর্কে জানতে পারেনি ইসরায়েলি কর্তৃপক্ষ।এর আগে বার্তা সংস্থা এএফপি ইসরায়েলের কারা কর্তৃপক্ষের বরাত দিয়ে জানায়, উত্তরাঞ্চলীয় গিলবোয়া কারাগারে ছিলেন ওই ৬ ফিলিস্তিনি। রোববার দিবাগত রাত ৩টার দিকে সুড়ঙ্গ খুঁড়ে কারাগার থেকে পালিয়ে যায় তারা। এদের মধ্যে ৫ জন ফিলিস্তিনের ইসলামি জিহাদ আন্দোলনের সদস্য এবং একজন ফাতাহ আন্দোলনের শহীদ ব্রিগেডের সদস্য। ইসরায়েলি কর্তৃপক্ষ জানায়, বিভিন্ন বাহিনী কারাগার থেকে পালানো ফিলিস্তিনিদের ধরতে তাৎক্ষণিকভাবে অভিযান শুরু করেছে। অভিযানে পুলিশ, বিশেষ বাহিনী ও সেনাবাহিনীর সদস্যরা অংশ নিচ্ছেন। ইসরায়েলি নিরাপত্তা বাহিনী ৬ ফিলিস্তিনিকে ধরতে বিভিন্ন এলাকায় চেকপোস্ট বসিয়েছে। পাশাপাশি নেওয়া হচ্ছে প্রযুক্তির সহায়তা। এ ছাড়া অভিযানের অংশ হিসেবে পশ্চিম তীরে সেনা মোতায়েন করেছে ইসরায়েলি সেনাবাহিনী।

ইসরায়েলের প্রধানমন্ত্রী নাফতালি বেনেট কারাগার থেকে বন্দীদের পালানোর ঘটনাকে ‘মারাত্মক’ বলে মন্তব্য করেছেন। একই সঙ্গে জেল পালানো ফিলিস্তিনিদের ধরতে যে অভিযান চলছে, সে সম্পর্কে সার্বক্ষণিক খোঁজখবর রাখছেন তিনি।

আরো দেখুন
error: Content is protected !!