২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ
১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

৬ ঘণ্টা পর আংশিক সচল ফেসবুক-ইনস্টাগ্রাম

বিজ্ঞান ও তথ্য প্রযুক্তি ডেস্ক।।
হঠাৎ করে বিশ্বব্যাপী ডাউন হয়ে যাওয়া সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুক ও ইনস্টাগ্রাম ৬ ঘণ্টা পর আংশিকভাবে সচল হয়েছে। তবে ফেসবুক পেজ কিংবা গ্রুপে কোনো কিছু শেয়ার করা যাচ্ছে না। এদিকে হোয়াটসঅ্যাপ এখনো বন্ধ রয়েছে বলে জানিয়েছে আন্তর্জাতিক গণমাধ্যম রয়টার্স।

বিশ্বের অন্যান্য দেশের পাশাপাশি সোমবার (৪ অক্টোবর) রাত ৯টার পর থেকে এই সমস্যা দেখা দেয়। এরপর সোমবার দিবাগত রাত পৌনে ৪টার দিকে সচল হয় ফেসবুক ও ইনস্টাগ্রাম। তবে সমস্যার কারণ সম্পর্কে ফেসবুক থেকে এখনো কোনো সুনির্দিষ্ট বক্তব্য পাওয়া যায়নি।

এদিকে ডাউন ডিটেকটরে হোয়াটসঅ্যাপের জন্য প্রায় ৮০ হাজার মানুষ এবং ফেসবুকের জন্য ৫০ হাজারের বেশি রিপোর্ট করেছেন যে, তারা এসব ব্যবহার করতে পারছেন না।

এরপর ফেসবুকের যোগাযোগ বিভাগের কর্মকর্তা অ্যান্ডি স্টোন এক টুইটে বলেন, আমরা বিষয়টি অবগত। কিছু কিছু ব্যবহারকারী আমাদের অ্যাপ বা অন্য কোনো মাধ্যমে তা অ্যাক্সেস করতে পারছে না। যত তাড়াতাড়ি সম্ভব স্বাভাবিক অবস্থায় ফিরিয়ে আনার জন্য আমরা কাজ করছি এবং এ অসুবিধার জন্য দুঃখিত।

এনডিটিভির প্রতিবেদনে বলা হয়েছে, সোমবার (০৪ অক্টোবর) সন্ধ্যা থেকে বিশ্বের বেশ কিছু জায়গায় ফেসবুক ডাউন হয়ে পড়ে।

তাৎক্ষণিক মেসেজ, ছবি, ডকুমেন্ট ও লিঙ্ক শেয়ারে বিশ্বজুড়ে সামাজিক এ মাধ্যমটি ও এর প্ল্যাটফর্মগুলো খুব জনপ্রিয়।

কেবল ভারতেই ফেসবুকের ৪১ কোটিরও বেশি ব্যবহারকারী রয়েছে। এছাড়া হোয়াটসঅ্যাপ মেসেঞ্জারের ৫৩ কোটিরও বেশি ব্যবহারকারী নিয়ে দেশটিতে তাদের বৃহত্তম বাজার রয়েছে। পাশাপাশি দেশটিতে ইনস্টাগ্রাম ব্যবহার করছে প্রায় ২১ কোটি মানুষ।

আরো দেখুন
error: Content is protected !!