bn বাংলা
৩০শে সেপ্টেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ
১৫ই আশ্বিন, ১৪২৯ বঙ্গাব্দ

আইনশৃঙ্খলা বাহিনীর নামে গুজব, র‌্যাবের সতর্কবার্তা

নিউজ ডেস্ক।।
সামাজিক যোগাযোগমাধ্যম ব্যবহার করে র‌্যাব ফোর্সেস ও আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর নামে গুজব ছড়ানো হচ্ছে। জনসাধারণকে এসব গুজবে কান না দিতে অনুরোধ করা হয়েছে। বৃহস্পতিবার রাতে এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ বিষয়ে সতর্ক করেছে র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন (র‌্যাব)।

র‍্যাব সদর দপ্তরের বিজ্ঞপ্তিতে বলা হয়, সাম্প্রতিক সময়ে একটি কুচক্রী মহল সামাজিক যোগাযোগমাধ্যম ব্যবহার করে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী ও র‌্যাবের নাম ভাঙিয়ে গুজব ছড়ানোর অপচেষ্টা করছে। এ রকম গুজব নিম্নরূপ।

‘আগামীকাল থেকে নতুন যোগাযোগ নিয়ম চালু হতে যাচ্ছে। সব কল রেকর্ড করা হবে। সব ফোনকল রেকর্ডিং সংরক্ষণ করা হবে। হোয়াটসঅ্যাপ পর্যবেক্ষণ করা হবে।

টুইটার নিরীক্ষণ করা হবে। ফেসবুক পর্যবেক্ষণ করা হবে। সব সামাজিক মিডিয়া এবং ফোরাম পর্যবেক্ষণ করা হবে। যাঁরা জানেন না, তাঁদের জানিয়ে দিন। সবার ডিভাইস মন্ত্রিসভা সিস্টেমে সংযুক্ত করা হবে।’

বিজ্ঞপ্তিতে আরও বলা হয় গুজবে রয়েছে, ‘অপ্রয়োজনীয় বার্তা না পাঠানোর প্রতি যত্নশীল হোন এবং আপনার বাচ্চাদের, আত্মীয়স্বজন এবং বন্ধুদের এ সম্পর্কে অবহিত করুন। কোনো পোস্ট বা ভিডিও ফরোয়ার্ড করবেন না। আপনি সরকার, প্রধানমন্ত্রী, রাজনীতি ও বর্তমান পরিস্থিতি সম্পর্কিত কোনো পোস্ট করা থেকে বিরত থাকুন।

পুলিশ সাইবার ক্রাইম নামে একটি বিজ্ঞপ্তি প্রকাশ করেছে এবং ব্যবস্থা নেওয়ার কথা বলা বলেছে। আপনার বন্ধুদের এবং অন্যদেরও অবহিত করুন। যেকোনো রাজনৈতিক ও ধর্মীয় বিতর্কের কোনো ছবি লেখা বা ফরোয়ার্ড করা এখন অপরাধ। ওয়ারেন্ট ছাড়াই গ্রেপ্তার করা হবে আজ থেকে। এটি অত্যন্ত গুরুত্বপূর্ণ, সবাইকে জানিয়ে দিন। অপ্রয়োজনীয় বার্তা না পাঠানোর প্রতি সাবধান হোন এবং এ সম্পর্কে প্রত্যেককে অবহিত করুন, ধন্যবাদ।’

এ বিষয়ে সতর্ক করে র‌্যাব বলছে, ওপরের বক্তব্যটি গুজব ও ভিত্তিহীন। জনসাধারণকে এসব গুজবে কান না দেওয়ার জন্য অনুরোধ করা যাচ্ছে। পাশাপাশি যারা আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী ও র‌্যাবের নামে গুজব ছড়ানোর অপচেষ্টা করছে, কোনো প্রকার গুজব না ছড়াতে তাদের সতর্ক করা হচ্ছে। অন্যথায় তাদের বিরুদ্ধে যথাযথ আইনগত ব্যবস্থা নেওয়া হবে।

আরো দেখুন
error: Content is protected !!