bn বাংলা
২রা জুলাই, ২০২২ খ্রিস্টাব্দ
১৮ই আষাঢ়, ১৪২৯ বঙ্গাব্দ

ওমরাহ নিয়ে সুখবর দিলো সৌদি সরকার

প্রতি বছর রমজান মাসে পবিত্র ওমরাহ করার জন্য পৃথিবীর নানা প্রান্ত থেকে ধর্মপ্রাণ মুসলমানরা সৌদি আরবে গিয়ে ভিড় করেন। তবে বৈশ্বিক করোনা পরিস্থিতির অবনতির কারণে গত বছরের মতো এবারো ওমরাহ পালনে কোনো বিধিনিষেধ আরোপ করা হবে কি না- তা নিয়ে একটি শঙ্কা ছিল।

অবশ্য সেই শঙ্কা দূর করে ওমরাহ পালনকারীদের জন্য সুখবর দিয়েছে সৌদি সরকার। দেশটির হজ ও ওমরাহ মন্ত্রণালয় জানিয়েছে, আগামী রমজান মাসে করোনার টিকা না নিলেও ওমরাহ পালন করা যাবে।

সৌদি গণমাধ্যম আরব নিউজ দেশটির হজ ও ওমরাহ মন্ত্রণালয়ের বরাত দিয়ে এক প্রতিবেদনে এ খবর দিয়েছে।

ক্ষুদেব্লগ টুইটারে এ নিয়ে এক প্রশ্নের জবাবে মন্ত্রণালয়ের কাস্টমার সার্ভিস সেন্টার জানায়, রমজানে ওমরাহ পালনের অনুমতির জন্য টিকাগ্রহণ অপরিহার্য করা হয়নি।

অর্থাৎ কোনো ব্যক্তি করোনার টিকা নিতে না পারলেও তিনি ওমরাহ পালন করতে সৌদি আরব যেতে পারবেন।

চলতি সপ্তাহের শুরুতে একটি বিজ্ঞপ্তিতে মন্ত্রণালয় জানায়, ১২ এপ্রিল রমজান শুরু হওয়ার আগে হজ ও ওমরাহ-সম্পর্কিত সেবার সবকর্মীকে টিকা নিতে হবে।

যেসব কর্মী টিকা গ্রহণ করেননি, তাদের অবশ্যই করোনায় নেগেটিভ আসার পিসিআর পরীক্ষার ফল দেখাতে হবে এবং প্রতি সপ্তাহে তা নবায়ন করতে হবে।

সৌদি স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, গত ২৪ ঘণ্টায় আরও ৫৮৫জন করোনায় আক্রান্ত হওয়ায় দেশটিতে পাঁচ হাজার ২৫৫ সক্রিয় কোভিড-১৯ রোগী রয়েছেন। যাদের মধ্যে ৬৯৩ জনের অবস্থা গুরুতর।

দেশটিতে এখন পর্যন্ত তিন লাখ ৯০ হাজার সাত জন প্রাণঘাতী এই মহামারীতে আক্রান্ত হয়েছেন।

আরো দেখুন
error: Content is protected !!