bn বাংলা
৩০শে সেপ্টেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ
১৫ই আশ্বিন, ১৪২৯ বঙ্গাব্দ

খাওয়ার পরেই পেট ফুলে যায়? এই নিয়ম মেনে চললেই মিটবে সমস্যা

লাইফস্টাইল ডেস্ক।।
রাত জাগা, অত্যধিক স্ট্রেস থেকে শুরু করে অনিয়ম। নানা কারণে সমস্যার সম্মুখীন হন অনেকে। হজমের সমস্যা দীর্ঘস্থায়ী হলে আরও নানা রোগের ঝুঁকি বাড়তে পারে। আগেভাগেই সতর্ক হওয়া প্রয়োজন।

অনেক সময়ে- খাওয়ার পরেই ফুলে যায় (Bloating) পেট। পেট ভারী মনে হয়। বেশি খেয়ে নিলে বা বেশি ভাজাজাতীয় খাবার খেলে এমন অনেক সময় হতে পারে। কিন্তু কারও কারও ক্ষেত্রে সকালে ব্রেকফাস্টের পরেও এমন অস্বস্তি হয়। এই ধরনের অস্বস্তিকে ব্লোটিং (Bloating) বলা হয়ে থাকে।

কেন এমন হয়?
অনেক সময়ে স্বাস্থ্যকর খাবার দিয়ে ব্রেকফাস্ট (Breakfast) সারলেও পেটের এই সমস্যা পিছু ছাড়ে না। কখনও মনে হয় পেটের আয়তন বেড়ে গিয়েছে। কখনও পেট ফুলে যায়। গ্যাস. ব্যথার মতোও সমস্যা হয় অনেকের। মূলত হজমের সমস্যা, মেটাবলিজমের সমস্যার জন্য এমন হয়ে থাকে।

সমাধান রয়েছে?
এই সমস্যা অনেকেরই দেখা যায়। চিন্তার বিষয়ও নেই। ডায়েট চার্ট (Diet Chart) একবার দেখে নেওয়া এবং কিছু বিশেষ জিনিস জুড়লেই মিটতে পারে সমস্যা।

কী ভাবে চলবেন?
অনেকসময় পর্যাপ্ত জল (Water) না খেলে এমন সমস্যা হয়। বিভিন্ন ধরনের খাবার একসঙ্গে খেলে হজম হতে অনেক সময় লাগে, সেক্ষেত্রেও এমন সমস্যা হতে পারে।

সকালেই পানি:
প্রথমে ঘুম থেকে উঠেই পানি খাওয়ার অভ্যাস করুন। সম্ভব হলে ঈষৎ উষ্ণ পানি খাওয়া যায়। মুখ ধোওয়ার পরে এক গ্লাস ঈষৎ উষ্ণ (Luke Warm) পানি শরীর থেকে দূষিত পদার্থ বেরিয়ে যেতা সাহায্য করবে। আধখানা বা এককোয়া পাতিলেবুর রস ওই পানিতে মেশাতে পারেন। তাহলে তা ওজন কমাতেও সাহায্য করবে। তবে অম্বলের সমস্যা হলে লেবু এড়িয়ে যাওয়াই ভাল।

ফলে ভরসা:
এরপর একবাটি ফল খেতে পারেন। মরসুমি ফল (Fruits) খাওয়া যায়। কোষ্ঠ্যকাঠিন্য সারাতে সাহায্য করে ফল। রস করে খাওয়ার চেয়ে গোটা ফল খাওয়াই ভাল। তাতে ভিটামিন বেশি পাওয়া যায়। পাশাপাশি ফাইবারও যায় শরীরে। ফলের সঙ্গে অন্য কোনও খাবার একসঙ্গে না খাওয়াই ভাল। এই ফল হজম করতে অন্তত একঘণ্টা লাগতে পারে।

সুষম পানিখাবার:
ফল খাওয়ার একঘণ্টা পরে সকালের জলখাবার (Breakfast) খেতে পারেন। ওটমিল, পোরিজ, কর্নফ্লেক্স, দুধ বা রুটি, ধোসা-যেকোনও কিছু খাওয়া যায়। তবে এগুলির সঙ্গে খুব বেশি ফল না মেশানোই ভাল। দুধ, ফল এবং আরও আনুষাঙ্গিক খাবার একসঙ্গে খেলে হজম করতে দীর্ঘক্ষণ সময় লাগে। যাদের হজমের সমস্যা রয়েছে, ব্লোটিং রয়েছে। তাঁদের একসঙ্গে খাওয়া উচিত না। অনেকসময়েই সকালে এত সময় পাওয়া যায় না। সেক্ষেত্রে দুটুকরো ফল খেয়ে কিছুক্ষণ পরে সকালের জলখাবার খেয়ে নেওয়া যায়। সেক্ষেত্রে খাওয়ার পরিমাণ ও মাঝের সময়টা নিজের মতো করে বেছে নিতে পারেন। সকালে যাই খান, তা যেন ঠিকমতো রান্না করা হয়ে থাকে।

কীভাবে খাবেন বাদাম:
সকালে অনেকে বাদামও (Nuts) খেতে পারেন। ফলের সঙ্গে অথবা সকালের পানি খাবারের সঙ্গে। তবে যখনই বাদাম খাবেন, তার আগে বেশ কিছুক্ষণ, অন্তত ঘণ্টাখানেক তো বটেই। পানি ভিজিয়ে রাখতে হবে সেই বাদাম।

ডিসক্লেইমার : কপিতে উল্লেখিত দাবি, পদ্ধতি পরামর্শস্বরূপ। প্রয়োজনীয় চিকিৎসাপদ্ধতি/ডায়েট ফলো করার জন্য অবশ্যই বিশেষজ্ঞ / চিকিৎসকের সঙ্গে কথা বলুন ও সেইমতো নিয়ম মেনে চলুন।

আরো দেখুন
error: Content is protected !!