২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ
১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

মধ্য এশিয়ার বৃহত্তম মসজিদ উদ্বোধন, ধারণক্ষমতা আড়াই লাখ

ধর্ম ও জীবন ডেস্ক।।
নির্মাণ শুরুর তিন বছরের মাথায় মুসল্লিদের জন্য খুলে দেওয়া হয়েছে মধ্য এশিয়ার সবচেয়ে বড় মসজিদ ‘মসজিদে নুর সুলতান’। কাজাখস্তানের রাজধানী নুর সুলতানে অবস্থিত মসজিদটি বিশ্বের সর্ববৃহৎ দশটি মসজিদের অন্যতম। দ্য কাস্পিয়ান নিউজ।

কাজাখস্তানের সাবেক প্রেসিডেন্ট নুর সুলতান নাজারবায়েভ গত সপ্তাহে মসজিদটির আনুষ্ঠানিক উদ্বোধন করেন। অনুষ্ঠানে উজবেকিস্তান, কিরগিজস্তান, মঙ্গোলিয়া, রাশিয়া ও মিশরের ধর্মীয় নেতাদের পাশাপাশি কাজাখস্তানে নিয়োজিত মুসলিম দেশগুলোর রাষ্ট্রদূতরা অংশ নেন।

উদ্বোধনকালে সাবেক প্রেসিডেন্ট নাজারবায়েভ আল্লাহর শুকরিয়া আদায় করে বলেন, আমিই মসজিদটির নির্মাণ শুরু করেছিলাম। পবিত্র শুক্রবারে, আমরা আমাদের রাজধানী শহরে একটি সুন্দর মসজিদ খুলছি। এটি শুধু আমাদের রাজধানীর জন্য নয়, আমাদের সকল নাগরিক, সর্বোপরি মুসলমানদের জন্যও একটি গুরুত্বপূর্ণ ঘটনা।নবনির্মিত এ মসজিদে অন্তত ২ লক্ষ ৩৫ হাজার মুসল্লি একসাথে নামায আদায় করতে পারবেন। মসজিদটি নির্মাণ করা হয়েছে ১০ হেক্টর জায়গার ওপর, মূল ভবনটি ৬৮ হাজার ৬২ বর্গমিটার এলাকাজুড়ে বিস্তৃত। আকাশি রংয়ের মসজিদটির প্রধান গম্বুজের উচ্চতা প্রায় ৯০ মিটার।

চার কোনায় থাকা ৪টি মিনারের উচ্চতা রাখা হয়েছে ১৩০ মিটার। মসজিদটি তৈরিতে ইসলামি ও ঐতিহ্যবাহী কাজাখ নির্মাণশৈলী অনুসরণ করা হয়েছে। মসজিদের পশ্চিম দিকের দেয়ালে আকর্ষণীয় মোজাইক ব্যবহার করে দৃষ্টিনন্দনভাবে আল্লাহর পবিত্র ৯৯টি নাম লেখা হয়েছে।

প্রায় তিন বছর আগে ২০১৯ সালে মসজিদটির নির্মাণকাজ শুরু হয়। মসজিদটির প্রথম ও দ্বিতীয় তলায় বেশ কিছু শ্রেণিকক্ষ, একটি কনফারেন্স হল, একটি টিভি স্টুডিওসহ অন্যান্য সুবিধা রাখা হয়েছে।

১৯৯১ সালে স্বাধীনতা লাভের পর থেকে তিন দশক ধরে কাজাখস্তান শাসন করেছিলেন নুর সুলতান নাজারবায়েভ। ২০১৯ সালের মার্চ মাসে তিনি পদত্যাগ করেন। ওই পদত্যাগের আগের দিন তিনি মসজিদটির ভিত্তিপ্রস্তর স্থাপন করেন।

আরো দেখুন
error: Content is protected !!