bn বাংলা
১০ই আগস্ট, ২০২২ খ্রিস্টাব্দ
২৬শে শ্রাবণ, ১৪২৯ বঙ্গাব্দ

জেনে নিন আবারও দুটি নতুন সুবিধা হোয়াটসঅ্যাপে!

বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি ডেস্ক।।
মেটার মালিকানাধীন বিশ্বের সবচেয়ে জনপ্রিয় মেসেজিং প্ল্যাটফর্ম হোয়াটসঅ্যাপ। ব্যবহারকারীদের নজর কাড়তে প্রায়ই নতুন নতুন সুবিধা নিয়ে আসছে প্লাটফর্মটি। সম্প্রতি ব্যবহারকারীদের জন্য আরও দুটি নতুন সুবিধা দিতে যাচ্ছে সংস্থাটি।

ইতোমধ্যেই ব্যবহারকারীদের সুবিধার কথা চিন্তা করে হোয়াটসঅ্যাপ লাস্ট সিন, স্ট্যাটাস ও ম্যাসিজিং সেকশন, প্রিভিউ ফিচারে পরিবর্তন এনেছে। যোগ করেছে রিঅ্যাকশনের ফিচারও। তবে টেলিগ্রামের সঙ্গে প্রতিদ্বন্দ্বিতায় এগিয়ে থাকতে আবারও সুবিধার সংখ্যা বাড়িয়েছে হোয়াটসঅ্যাপ।

নতুন এই সুবিধার প্রথমেই রয়েছে গ্রুপ চ্যাটিংয়ের বিষয়টি। প্রথমদিকে হোয়াটসঅ্যাপের গ্রুপ চ্যাটে ৫০ জন একসঙ্গে অংশ নিতে পারলেও পর্যায়ক্রমে বাড়িয়ে এই সংখ্যা এবার নিয়ে আসা হয়েছে পাঁচশর বেশিতে।

এছাড়া হোয়াটসঅ্যাপে এত দিন ব্যবহারকারীরা যে সমস্যাটির মুখোমুখি হচ্ছিল তা হলো এখানে যে কোনো ভিডিও, ভয়েস মেসেজ এবং ছবির ক্ষেত্রে সর্বাধিক ১৬ মেগাবাইটের ফাইল পাঠানো যায়।

এর বেশি ধারণক্ষমতার ফাইল এই প্লাটফর্মটিতে পাঠানো যায় না। অথচ টেলিগ্রামে তা অনায়াসেই করা যায়। যার কারণে অনেক ব্যবহারকারী ডাটা শেয়ারের সুবিধার জন্য টেলিগ্রামে ঝুঁকে পড়ছে।

এমনটা রুখতেই সম্প্রতি হোয়াটসঅ্যাপ আরও যে একটি সুবিধা নিয়ে এসেছে তা হলো এখন থেকে ব্যবহারকারীরা একবারে ১৬ নয়, ১০০ মেগাবাইটের ফাইল পাঠানোর সুবিধা পাবে। তবে সংস্থাটি জানিয়েছে, হোয়াটসঅ্যাপের এ সুবিধা পাওয়া যাবে সব অ্যানড্রয়েড এবং আইওএস অপারেটিং সিস্টেমের মোবাইলগুলোতেই।

সূত্র: আনন্দবাজার পত্রিকা

আরো দেখুন
error: Content is protected !!