২০শে জুন, ২০২৪ খ্রিস্টাব্দ
৬ই আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ

জেনে নিন ঘরোয়া উপায়ে ছারপোকা তাড়ানোর পদ্ধতি

লাইফস্টাইল ডেস্ক।।
ছারপোকা মানেই বাড়ির আতঙ্ক। কেননা একবার যদি এই পোকা কারও ঘরে প্রবেশ করে তবে তা বের করা দুঃসহ হয়ে পড়ে। মূলত ছারপোকাকে রক্তচোষাও বলা হয় কারণ এই পোকা মানুষের অগোচরে রক্ত চুষে নেয়। বিছানা, বালিশ, মশারি, সোফা এদের পছন্দের আবাসস্থল। পুরোপুরি নিশাচর না হলেও ছারপোকা সাধারণত রাতেই অধিক সক্রিয় থাকে।

জেনে নিন মাত্র ৫ মিনিটের মধ্যে বাড়ি থেকে ছারপোকা ও তেলাপোকা দূর করার কয়েকটি উপায়-

⚫ ২৫০ গ্রাম পানিতে ৪ চা-চামচ স্যাভলন বা ডেটল মিশিয়ে নিন। পানি কম নিলে স্যাভলনও কম নেবেন। এবার ডেটল বা স্যাভলন মেশানো পানি একটি স্প্রে বোতলে ভরে যেখানে যেখানে ছারপোকা-তেলাপোকার উপদ্রব যেমন খাট-সোফা-বালিশ-তোষক, রান্নাঘরের তাক সেখানে স্প্রে করে দিন। ৫ মিনিটের মধ্যে তেলাপোকা বা ছারপোকা মরে যাবে বা চলে যাবে, আর কখনও আসবে না। টানা এক সপ্তাহ প্রতিদিন স্প্রে করুন। দেখবেন বাড়ি ছারপোকা, তেলাপোকা মুক্ত হয়ে গিয়েছে।

⚫ খোসাসহ একটি শশা কেটে নিন। এবার শশাগুলো ব্লেন্ড করে নিন। ব্লেন্ড করা শশার মধ্যে ৩ টেবিল চামচ পানি মিশিয়ে নিন। এবার একটি ব্রাশে শশার মিশ্রণ লাগিয়ে যেখানে যেখানে ছারপোকা, তেলাপোকার উপদ্রব বেশি সেখানে লাগিয়ে দিন। ৫ মিনিটের মধ্যে ছারপোকা, তেলাপোকা দূর হবে।
⚫ ছারপোকা তাড়াতে ন্যাপথলিন খুবই কার্যকারী। মাসে দু’বার ন্যাপথলিন গুঁড়ো করে সেই সমস্ত জায়গায় ছিটিয়ে দিন যেখানে ছারপোকার উপদ্রব বেশি।
⚫ ছারপোকা মারা যায় ১১৩ ডিগ্রি তাপমাত্রাতে। বেডরুমে ছারপোকা বেশি থাকলে বিছানার চাদর, বালিশের কভার, কাঁথা বেশি তাপে সেদ্ধ করে ধুয়ে ফেলুন।
⚫ ছারপোকা তাড়াতে অ্যালকোহল ব্যবহার করতে পারেন। ছারপোকা প্রবণ জায়গায় সামান্য অ্যালকোহল স্প্রে করলে ছারপোকা মরে যাবে।
⚫ ঘরের যে স্থানে ছারপোকার বাস সেখানে ল্যাভেন্ডার অয়েল স্প্রে করুন। দুই থেকে তিন দিন ল্যাভেন্ডার অয়েল স্প্রে করলে ছারপোকা আপনার ঘর ছেড়ে পালাবে।
⚫ ছারপোকা তাড়াতে মাঝে মধ্যে আসবাবপত্রে কেরোসিনের প্রলেপ দিন। এতে ছারপোকা সহজেই পালাবে।
⚫ আসবাবপত্র ও লেপ-তোশক পরিষ্কার রাখার সঙ্গে সঙ্গে নিয়মিত রোদে দিন। এতে করে ছারপোকার আক্রমণ কমে যাওয়ার সঙ্গে সঙ্গে ছারপোকা থাকলে সেগুলো মারা যাবে।

আরো দেখুন
error: Content is protected !!