bn বাংলা
১০ই আগস্ট, ২০২২ খ্রিস্টাব্দ
২৬শে শ্রাবণ, ১৪২৯ বঙ্গাব্দ

জেনে নিন পায়ে কড়া পড়ে গিয়েছে? কী ভাবে যত্ন নিলে এমন সমস্যা হবে না

লাইফস্টাইল ডেস্ক।।
বিভিন্ন কারণে পায়ে চামড়া শুষ্ক হয়ে যায়। কোন ভুলগুলি এড়িয়ে চললে যত্নে থাকবে পা?

সারা দিনের দৌড়ঝাঁপ, বৃষ্টি পড়লে কাদাজল, হাঁটাহাঁটি— সব ভারই পায়ের উপর। অথচ পায়ের যত্ন নেওয়ার সময় থেকে যায় অনেক ফাঁক। অনেকেই রাতে ঘুমানোর আগে পেট্রোলিয়াম জেলি বা ফুট ক্রিম লাগিয়ে নেন। তবে এটাই পায়ের যত্নের শেষ কথা নয়।

পায়ের যত্ন নিতে নজর রাখতে হবে জুতো বাছাইয়ের ক্ষেত্রেও। এই বর্ষার মরসুমে পা শুকনো রাখাও জরুরি। তবে বেশ কিছু নিয়ম মানলে পা কখনও ফাটবে না। পায়ের ত্বক থাকবে কোমল ও পরিষ্কার।

১) পায়ের স্বাস্থ্যের কথা ভেবে সুতির মোজা পরতে পারেন। তবে একটানা সাত-ঘণ্টা এক মোজা পরার পরের দিন আর সে মোজা পরবেন না। অনেকেই একই মোজা পর পর দু’দিন ব্যবহার করেন। মোজা পরিষ্কার থাকলেও না ধুয়ে ব্যবহার করা উচিত নয়। এতে পায়ে ছত্রাকের সংক্রমণ হতে পারে।

২) শক্ত সোলের জুতো না ব্যবহার করাই ভাল। পরলে পায়ে কড়া পড়ে, এমন জুতো থেকে শত হস্ত দূরে থাকুন। বরং নরম চামড়ার জুতো ব্যবহার করুন।

৩) নারকেল তেল, অলিভ অয়েল, পেট্রোলিয়ামজাত জেলি বা কোনও ফুট ক্রিম পায়ের স্বাস্থ্য ভাল রাখতে ব্যবহার করতে পারেন। তবে ময়েশ্চারাইজার লাগানোর আগে পা গরম জলে ডুবিয়ে রেখে পামিস স্টোন দিয়ে ভাল করে ঘষে স্ক্রাব করে নিন। তার পর ময়েশ্চারাইজার ব্যবহার করুন।

৪) পায়ের সামগ্রিক যত্ন থেকে নখ যেন বাদ না পড়ে। নখ সঠিক ভাবে কাটুন। নিয়মিত পরিষ্কার রাখুন। নইলে নখের সংক্রমণ থেকেও পা ক্ষতিগ্রস্ত হতে পারে।

আরো দেখুন
error: Content is protected !!