bn বাংলা
৩০শে সেপ্টেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ
১৫ই আশ্বিন, ১৪২৯ বঙ্গাব্দ

জেনে নিন প্রেশার কুকার নিরাপদে ব্যবহার করার উপায়

লাইফস্টাইল ডেস্ক।।
রান্নার কাজ অনেকটাই সহজ করে দিয়েছে প্রেশার কুকার। যেসব খাবার সেদ্ধ হতে বেশি সময় লাগতো, সেগুলো এখন খুব দ্রুত সেদ্ধ করা সম্ভব হচ্ছে। ফলে রান্নার জন্য কম সময় বরাদ্দ করলেই চলছে।

এদিকে অল্প সময়ে রান্নার কারণে সাশ্রয় হচ্ছে গ্যাসেরও। তবে একটি সমস্যা, আপনি যদি ঠিকভাবে এই প্রেশার কুকার ব্যবহার না করেন তবে ঘটতে পারে বিপদ। তাই দুর্ঘটনা এড়িয়ে প্রেশার কুকার ব্যবহার করার জন্য খেয়াল রাখতে হবে কিছু বিষয়ের প্রতি।

প্রেশার কুকারে থাকা রাবার বেল্টের কাজ হলো কুকারের প্রেশার বা চাপ নিয়ন্ত্রণ করা। সেইসঙ্গে এটি তাপমাত্রার ভারসাম্য বজায় রাখে। এর ফলে বজায় থাকে রান্নার স্বাদ ও গুণমান। তাই নিরাপদে রান্না করতে হলে প্রেশার কুকারের বেল্ট সঠিকভাবে ব্যবহার করতে হবে।

রাবার বেল্ট ঢিলে হয়ে গেলে

রাবার বেল্ট ঢিলে হয়ে গেলে প্রেশার কুকারে পরানো মুশকিল হয়ে যায়। এরকমটা হলেম রাবার শক্ত করতে প্রেশার কুকার ঠান্ডা করুন। প্রয়োজনে রাবারের উপর ঠান্ডা পানি ঢালুন। রাবার ব্যান্ডটি মিনিট দশেকের জন্য রেখে দিন রেফ্রিজারেটরে। এর ফলে রাবার শক্ত হবে। এরপর প্রেশার কুকারের ঢাকনায় পরাতে সমস্যা হবে না।

ঢাকনা ঠিকভাবে বন্ধ করুন

প্রেশার কুকারে প্রতিবার রান্নার সময় খেয়াল করুন এর ঢাকনা ঠিকভাবে বন্ধ হয়েছে কি না। কারণ ঢাকনা ঠিকভাবে আটকানো না হলে তা হতে পারে দুর্ঘটনার কারণ। যতক্ষণ না প্রেশার তৈরি হচ্ছে, ততক্ষণ ঢাকনা ঠিকভাবে বন্ধ রাখুন। ঢাকনা খোলার আগে চুলা বন্ধ করে কিছুক্ষণ অপেক্ষা করুন। ভেতরে চাপ কমলে তবেই ঢাকনা খুলুন। চুলায় থাকা অবস্থায় কখনো ঢাকনা খুলতে যাবেন না। এতে বিপদের ভয় রয়েছে।

রাবারের বেল্ট পরানোর সময়

প্রেশার কুকারের ঢাকনায় রাবারের বেল্ট পরানোর সময়ও খেয়াল রাখুন। এই বেল্ট যেন কোনোভাবেই ঢিলে অবস্থায় না থাকে সেদিকে নজর দিতে হবে। প্রয়োজন হলে রাবার বেল্ড বের করে আলাদাভাবে পরিষ্কার এরপর আবার পরিয়ে নিন।

রান্না শেষ হলে

প্রতিবার রান্না শেষ হলে রাবারের বেল্ট আলাদা করে খুলে পরিষ্কার করে নিন। রাবার সব সময় হাতে পরিষ্কার করবেন। শক্ত কোনো মাজুনি দিয়ে পরিষ্কার করতে যাবেন না।

আরো দেখুন
error: Content is protected !!