bn বাংলা
৭ই ডিসেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ
২২শে অগ্রহায়ণ, ১৪২৯ বঙ্গাব্দ

তেলচিটে গ্যাস টপ পরিষ্কার করতে কাজে লাগান এই সহজ পদ্ধতি

লাইফস্টাইল ডেস্ক
রান্না করতে গিয়ে গ্যাস টপ নোংরা হয়ে যায় প্রায়ই। রান্নার পর সেই সব পরিষ্কার করা একটা ঝামেলা। কিন্তু অতিমারীর মধ্যে সবকিছুরই পরিচ্ছন্নতার দিকে নজর দিতে হচ্ছে আমাদের। তাই জেনে নিন কী ভাবে সহজে গ্যাস টপ পরিষ্কার করবেন।

রান্নার পর গ্যাস টপ পরিষ্কার করার জন্য বেকিং সোডা ব্যবহার করুন।
প্রথমে গ্যাস টপের ওপর বেকিং সোডা ছড়িয়ে কিছুক্ষণের জন্য ছেড়ে দিন।
তার পর জল দিয়ে পরিষ্কার করে নিতে হবে।

রান্নাঘরের গ্যাসটপ পরিষ্কার করবেন কী ভাবে

সুস্বাস্থ্য বজায় রাখার জন্য পুষ্টিকর খাবার-দাবার যেমন জরুরি, তেমনই গুরুত্বপুর্ণ হল রান্নাঘরের পরিষ্কার-পরিচ্ছন্নতার প্রতি বিশেষ নজর দেওয়া। রান্নাঘরের নানান স্থানই নিয়মিত পরিষ্কার করা হয়ে থাকে। কিন্তু যে অংশ বা বস্তুটির পরিচ্ছন্নতার ওপর সর্বাধিক জোর দেওয়া উচিত, তা হল গ্যাস টপ। রান্নার সময় তেল, মশলার ছিটে পড়ে সবচেয়ে বেশি তৈলাক্ত ও নোংরা হয় গ্যাস টপ। নিয়মিত পরিষ্কার না-করলে এটি তেলচিটে হয়ে যেতে পারে। ফলে পরিষ্কার করা হয়ে পড়ে কষ্টসাধ্য বিষয়। এমন কিছু ঘরোয়া উপায় আছে, যার সাহায্যে সহজেই এই গ্যাস টপ পরিষ্কার পরিচ্ছন্ন রাখা যায়।

অ্যামোনিয়া দিয়ে পরিষ্কার করুন

একটি জিপ ব্যাগে অ্যামোনিয়া ভরে তাতে গ্যাস বার্নার ডুবিয়ে সারারাতের জন্য ছেড়ে দিন। পরের দিন সকালে বার্নারটিকে বার করে নিন। এতে সহজেই বার্নারটি পরিষ্কার হয়ে যাবে।

বেকিং সোডা

রান্নার পর গ্যাস টপ পরিষ্কার করার জন্য বেকিং সোডা ব্যবহার করুন। প্রথমে গ্যাস টপের ওপর বেকিং সোডা ছড়িয়ে কিছু ক্ষণের জন্য ছেড়ে দিন। তার পর জল দিয়ে পরিষ্কার করে নিতে হবে। বেকিং সোডার দিয়ে পরিষ্কার করলে গ্যাস টপে জমে থাকা তেলচিটে ভাব দূর হবে। তবে রান্নার জন্য গ্যাস টপ ব্যবহারের আগে তা ভালো ভাবে শুকিয়ে নিতে হবে।

বাড়ির এই ৪ জায়গা পরিষ্কার করা হয় না প্রায়ই, জানা আছে?

গরম জল
তৈলাক্ত পদার্থ পরিষ্কার করার জন্য গরম জল ব্যবহার করে থাকি আমরা। কড়াই বা বাসনে তেলতেলে ভাব থাকলে গরম জল দিয়ে তা ধুয়ে থাকি। ঠিক তেমনই গ্যাস টপও এ ভাবে পরিষ্কার করা যায়। এর জন্য গরম জল গ্যাস টপের ওপর ছড়িয়ে দিন। তার পর স্বাভাবিক তাপমাত্রায় আসা পর্যন্ত ছেড়ে দিন। এর ফলে অধিকাংশ নোংরা ও তেল পরিষ্কার হয়ে যাবে। আনাচে-কানাচে কোনও গ্রিস লেগে থাকলে সাবান জল দিয়ে ঘষে পরিষ্কার করে নিন। তা সহজেই উঠে যাবে।

ওয়াশিং মেশিন ভালো রাখতে এই ৫ কাজ ভুলেও করবেন না
বাসন ধোয়ার সাবান ও বেকিং সোডা

বাসন ধোয়ার সাবান ও বেকিং সোডার মিশ্রণ তৈরি করেও, তা দিয়ে গ্যাস টপ পরিষ্কার করা যায়। বাসন ধোয়ার সাবানে বেকিং সোডা ঘুলে তাতে স্পঞ্জ ডুবিয়ে তুলে নিন। এর পর ওই স্পঞ্জের সাহায্যে গ্যাস টপের ওপর মিশ্রণটি লাগিয়ে নিতে হবে। এ ভাবেই কিছু ক্ষণ ছেড়ে দেওয়ার পর গ্যাস টপটিকে গরম জল দিয়ে পরিষ্কার করে নিন।

সাদা ভিনিগার

জলের মধ্যে ভিনিগার মিশিয়ে একটি স্প্রে তৈরি করে নিন। এর পর গ্যাস টপে এই মিশ্রণটি স্প্রে করে কিছুক্ষণের জন্য ছেড়ে দিতে হবে। তার পর স্পঞ্জের সাহায্যে তা পরিষ্কার করে নিন।

আরো দেখুন
error: Content is protected !!