bn বাংলা
৩০শে সেপ্টেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ
১৫ই আশ্বিন, ১৪২৯ বঙ্গাব্দ

ব্রিটেনের নতুন রাজা চার্লস

আন্তর্জাতিক ডেস্ক।।
ব্রিটিশ রানি দ্বিতীয় এলিজাবেথের মৃত্যুতে দেশটির নতুন রাজা তার ছেলে ও সাবেক প্রিন্স অব ওয়েলস চার্লস। শিগগিরই শোকহত নাগরিকদের উদ্দেশ্যে তিনি বক্তৃতা দেবেন।

ব্রিটেনকে সবচেয়ে বেশি সময় শাসন করেছেন রানি দ্বিতীয় এলিজাবেথ। তার শাসনকাল ছিল ৭০ বছর। স্থানীয় সময় বৃহস্পতিবার বাকিংহাম প্রাসাদ থেকে তার মৃত্যুর খবর দেয়া হয়েছে। এক বিবৃতিতে বলা হয়েছে, বৃহস্পতিবার বিকালে বালমোরালে শান্তিতে মারা গেছেন ব্রিটিশ রানি।

অস্ট্রেলিয়া, কানাডা ও নিউজিল্যান্ডসহ আরও ১৪টি রাষ্ট্রের প্রধান হলেন ব্রিটিশ রাজা ৭৩ বছর বয়সী চার্লস। মায়ের মৃত্যুর সময় তিনি পাশেই ছিলেন।

এরআগে দ্বিতীয় এলিজাবেথের স্বাস্থ্য নিয়ে চিকিৎসক উদ্বেগ প্রকাশ করলে তার পাশে অবস্থান করতে বালমোরাল প্রাসাদে চলে যায় পরিবার। গেল বছরের শেষ দিক থেকে তিনি এপিসোডিক মোবিলিটি প্রবলেমসে ভুগছিলেন।

যে কারণে সব ধরনের রাজকীয় কর্মকাণ্ড থেকে তিনি নিজেকে দূরে সরিয়ে নেন। ১৯৫২ সালের ৬ ফেব্রুয়ারি রাজা ষষ্ঠ জর্জের মৃত্যুর পর তিনি ব্রিটিনের সিংহাসনে বসেন। তখন তার বয়স ছিল ২৫ বছর।

মেইল অনলাইনের খবর বলছে, সন্ধ্যা সাড়ে ৬টায় তার মৃত্যু নিশ্চিত করা হয়েছে। চলতি বছরে তার সিংহাসনের আরোহনের রজতজয়ন্তী পালন করা হয়েছে।

২০২১ সালের এপ্রিলে তার স্বামী ফিলিপ ৯৯ বছর বয়সে মৃত্যুবরণ করেন। স্বামীর অন্ত্যেষ্টিক্রিয়ার পর থেকেই তার স্বাস্থ্যের অবনতি হতে শুরু করে। বিভিন্ন রাজকীয় কার্যক্রম থেকেও নিজেকে দূরে সরিয়ে নেন তিনি।

আরো দেখুন
error: Content is protected !!