bn বাংলা
২রা জুলাই, ২০২২ খ্রিস্টাব্দ
১৮ই আষাঢ়, ১৪২৯ বঙ্গাব্দ

ভারতে করোনায় মৃত্যুর নতুন রেকর্ড

আন্তর্জাতিক ডেস্ক
ভারতে করোনাভাইরাসে দৈনিক আক্রান্তের সংখ্যা কিছুটা কমলেও মৃত্যুর পরিমাণ বাড়া অব্যাহত রয়েছে। বুধবার দেশটির সরকারি হিসেবে চার হাজার ২০৫ জনের মৃত্যুর মধ্য দিয়ে দৈনিক মৃত্যুর নতুন রেকর্ড তৈরি হয়েছে। এদিন নতুন করে আক্রান্ত হয়েছে তিন লাখ ৪৮ হাজার ৪২১ জন। সম্প্রচারমাধ্যম এনডিটিভির প্রতিবেদন থেকে এসব তথ্য জানা গেছে।

করোনাভাইরাসের মহামারির প্রাণঘাতী দ্বিতীয় ঢেউ মোকাবিলা করছে ভারত। আর এই সময়ে মেডিক্যাল অক্সিজেন সংকট দেশটির একটি বড় চ্যালেঞ্জ হয়ে দাঁড়িয়েছে। পাশাপাশি মরদেহ নদীতে ফেলে দেওয়ার ভয়াবহ খবরও সামনে আসছে।

গত ৫ মে থেকে এখন পর্যন্ত ভারতে ৩০ লাখের বেশি নতুন করোনা রোগী শনাক্ত হয়েছে। এদিকে বুধবার সকালে ভারতে মোট মৃত্যুর পরিমাণ আড়াই লাখ ছাড়িয়ে গেছে। এছাড়া নতুন আক্রান্ত নিয়ে ভারতে মোট আক্রান্তের পরিমাণ দাঁড়িয়েছে ২ কোটি ৩৩ লাখ।

ভারতে করোনা শনাক্তের হার ১৭.৫৬ শতাংশ। বিগত ২৪ ঘণ্টায় ভারতে ১৯ লাখ ৮৩ হাজার ৮০৪টি নমুনা পরীক্ষা করা হয়েছে। মহামারি শুরুর পর এটাই এক দিনে সর্বোচ্চ নমুনা পরীক্ষা।

ভাইরাস মোকাবিলায় বিশেষজ্ঞরা টিকা প্রদানের ওপর জোর দিলেও বেশ কয়েকটি রাজ্য টিকা সংগ্রহে হিমশিম খাচ্ছে। দিল্লি এবং দক্ষিণাঞ্চলীয় কয়েকটি রাজ্য সরাসরি অন্য দেশ থেকে টিকা আমদানির কথা ভাবছে। ইতোমধ্যে উত্তর প্রদেশ, মহারাষ্ট্র এবং উড়িষ্যা এই উদ্যোগ বাস্তবায়ন শুরু করেছে।

করোনা সংক্রমণের দ্বিতীয় ঢেউয়ে ভারতের প্রায় ৯০ শতাংশ এলাকায় সংক্রমণের উচ্চহার দেখা যাচ্ছে। ৭৩৪টি জেলার মধ্যে ৬৩০টিতেই সরকার নির্ধারিত মান পাঁচ শতাংশের বেশি করোনা রোগী রয়েছে।

আরো দেখুন
error: Content is protected !!