bn বাংলা
৩০শে সেপ্টেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ
১৫ই আশ্বিন, ১৪২৯ বঙ্গাব্দ

মোবাইল ফোনে মিলবে স্যাটেলাইট ইন্টারনেট!

বিজ্ঞান ও তথ্য প্রযুক্তি ডেস্ক।।
স্যাটেলাইটভিত্তিক ইন্টারনেট সেবা প্রতিষ্ঠান ইলন মাস্কের স্টারলিংক এতদিন বিশেষ অ্যান্টেনাযুক্ত রাউটারের মাধ্যমে সেবা প্রদান করে আসছিল।

এবার সরাসরি মোবাইল ফোনে ইন্টারনেট সেবা দেবে প্রতিষ্ঠানটি। মোবাইল ফোন নির্মাতা প্রতিষ্ঠান টি-মোবাইলের ফোনে স্যাটেলাইট ইন্টারনেট চালুর ঘোষণা দিয়েছে স্টারলিংক। টি-মোবাইল ব্যবহারকারীরা স্টারলিংকের অ্যান্টেনাযুক্ত রাউটার ছাড়াই উচ্চগতির ফাইভজি ইন্টারনেট ব্যবহার করতে পারবেন।

বৃহস্পতিবার স্পেসএক্সের সিইও, বিশ্বের শীর্ষ ধনী ইলন মাস্ক এক টুইট বার্তায় বলেন, এই স্যাটেলাইট প্রযুক্তিতে মোবাইলের ডেড জোন বলে কিছু থাকবে না, অর্থাৎ সবপ্রান্তেই নেটওয়ার্ক থাকবে। পাশাপাশি নেটওয়ার্ক টাওয়ারের প্রয়োজনীয়তা কমবে। প্রত্যন্ত অঞ্চলে জরুরি পরিস্থিতির জন্য এই নেটওয়ার্ক বেশ গুরুত্বপূর্ণ।

মাস্ক আরও বলেন, এই সেবা টি-মোবাইলের ফোনের পাশাপাশি টেসলার গাড়িতেও মিলবে। স্যাটেলাইট ইন্টারনেটের জন্য স্পেসএক্সের পরবর্তী প্রজন্মের স্টারশিপ রকেট উন্মোচন করবে স্টারলিংক। এতে বৃহত্তর অ্যান্টেনা থাকবে, যার ব্যবহারে টি-মোবাইল ব্যবহারকারীরা তাদের ফোনে সরাসরি স্যাটেলাইট সংযোগ নিতে পারবেন।

উল্লেখ্য, স্টারলিংক পৃথিবীর দ্রুত বিকাশমান বহুজাতিক প্রতিষ্ঠানগুলোর মধ্যে একটি, যাদের লক্ষ্য পৃথিবীর লো-অরবিটে থাকা স্যাটেলাইট থেকে বিশ্বব্যাপী লো লেটেন্সির ব্রডব্র্যান্ড ইন্টারনেট সেবা প্রদান করা।

আরো দেখুন
error: Content is protected !!