bn বাংলা
২রা জুলাই, ২০২২ খ্রিস্টাব্দ
১৮ই আষাঢ়, ১৪২৯ বঙ্গাব্দ

মৌসুমী ফল লিচু খেলে ওজন কমাবে,পুষ্টিগুণে ভরপুর

সৈয়দ বদরুদ্দোজা টিপু
লিচুর উপকারিতা ও পুষ্টিগুণ
গ্রীষ্মকালের মিষ্টি, সুস্বাদু ও রসালো ফলের একটি লিচু। এই গরমে লিচুর রসালো স্বাদ ছোট বড় সকলেরই পছন্দ। শুধু খেতেই রসালো নয়, মৌসুমি এই ফল ভিটামিন ও খাদ্যশক্তির অন্যতম উৎস। এতে রয়েছে মানব শরীরের জন্য প্রয়োজনীয় খনিজ উপাদান।

লিচু
লিচুতে রয়েছে ভিটামিন ‘সি’ যা ত্বক, দাঁত ও হাড়ের জন্য উপকারী। প্রতি ১০০ গ্রাম লিচুতে ৩১ মি.গ্রা ভিটামিন সি পাওয়া যায়। নানারকম চর্মরোগ ও স্কার্ভি রোগ দূর করতে সাহায্য করে ভিটামিন সি।

শক্তির একটি ভালো উৎস লিচু। প্রতি ১০০ গ্রাম লিচু থেকে ৬১ কিলোক্যালরি শক্তি পাওয়া যায়। এটি শরীরের কোলেস্টেরলের মাত্রা কমায়। পাশাপাশি চর্বি কমাতে সাহায্য করে।

তাছাড়া লিচুতে আছে খাদ্য হজমকারী আঁশ, ভিটামিন এবং অ্যান্টি-অক্সিডেন্ট। লিচু মানবদেহে ক্যান্সার হওয়ার প্রবণতাও হ্রাস করে। ক্যান্সার সৃষ্টিকারী কোষ ধ্বংস করে। এতে অবস্থিত ফ্ল্যাভানয়েডস নামক উপাদান স্তন ক্যান্সার প্রতিরোধ করে।

লিচু যেমন স্বাস্থ্যের জন্য উপকারী, তেমনি ত্বকের যত্নেও এটি অতুলনীয়। লিচু ত্বক উজ্জ্বল করতে ও বলিরেখা কমাতে সাহায্য করে। রোদে পুড়ে কালচে হয়ে যাওয়া ত্বকে লিচু চটকে ভিটামিন-ই ক্যাপসুল মিশিয়ে লাগিয়ে ৩০ মিনিট অপেক্ষা করে ঠাণ্ডা পানি দিয়ে ধুয়ে ফেললে দারুণ উপকার পাওয়া যায়।লিচুতে রয়েছে প্রচুর পরিমাণে পটাশিয়াম যেটি আমাদের রক্ত ও নালীর চাপ কমিয়ে রক্তের স্বাভাবিক গতি বৃদ্ধি করে। তাই লিচু সেবনের একটি উপকার হল রক্তচাপ নিয়ন্ত্রণে থাকা। ভিটামিন সি প্রচুর পরিমাণে থাকায় এটি আমাদের রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে ফলে ব্যাকটেরিয়া, ভাইরাস, ফাঙ্গাস থেকে আমরা রক্ষা পাই।
এতে রয়েছে প্রচুর পরিমাণে ফাইবার। শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে লিচু। পাশাপাশি, শরীরের বাড়তি ওজন কমাতেও সহায়তা করে এই ফল।

যখন ওজন কমানোর কথা আসে তখন অনেক রকম খাবারের কথা মনে পরে। কিন্তু, লিচুর মতো আর কিছুই নেই। এতে প্রচুর পরিমাণে ফাইবার রয়েছে। যা শরীরকে টক্সিন থেকে মুক্তি দিয়ে ওজন কমাতে সহায়তা করে। এছাড়া, লিচু স্বাদে অনেক ভালো কারণ এতে ক্যালরির পরিমাণ তুলনামূলক কম।

এই ফলে প্রয়োজনীয় ফাইবার উপস্থিত থাকায় শরীরের হজম প্রক্রিয়া সচল থাকে। যে বা যারা ওজন কমানোর চেষ্টা করছেন তারা এই ফলের উপরে ভরসা করতে পারেন। তবে এমন মানুষ যার কোষ্ঠকাঠিন্যের সমস্যা রয়েছে তার জন্য এই ফল একটু অসুবিধা বয়ে আনতে পারে। তাই সেদিকটাও খেয়াল রাখতে হবে।

লিচু দেহের অন্ত্রের চলাচল সহজ করে এবং দেহে প্রয়োজনীয় পুষ্টি বজায় রাখে। এই ফল রক্তচাপ নিয়ন্ত্রণ করে। কারণ এতে পটাসিয়াম রয়েছে এবং অনেক কম পরিমাণের সোডিয়াম।

আরো দেখুন
error: Content is protected !!