২৬শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ
১২ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

যখন মৃত্যুর ফেরেশতা আসে!

ধর্ম ও জীবন ডেস্ক।।
একজন ব্যক্তির মৃত্যুর পরেও আত্মা অবশিষ্ট থাকে এবং যখন মৃত্যুর ফেরেশতা আপনাকে মৃত্যুর আস্বাদের জন্য আহ্বান জানাবে, তখন আপনার চোখ বন্ধ হয়ে যাবে, কিন্তু একই সময়ের জন্য আপনার চক্ষুদ্বয় অন্য জগতের জন্য খোলা থাকবে। ভয় আপনার সমগ্র সত্তা কেড়ে নেবে।

সর্বশক্তিমান আল্লাহ যখন মানুষের শরীর থেকে আত্মা বিচ্ছিন্ন করবেন, তখন মানুষের পার্থিব চোখ এবং কান কাজ করা বন্ধ করে দেবে এবং আধ্যাত্মিক চোখ ও কান দিয়ে দেখবে এবং শুনবে।

মৃত্যুর ফেরেশতা আজরাইল যখন মানুষের কাছে আত্মা নিতে আসে, তখন সে মানুষের সাথে দুইভাবে কথা বলেন; তিনি তাদের কাউকে বলেন, হে অমুক! তোমার প্রতিপালক তোমাকে সালাম পাঠিয়েছেন।” তিনি কিছু ব্যক্তিদের বলেন, “হে পাপী! যথেষ্ট হয়েছে; আত্মাকে ফিরিয়ে আনো” এবং এমতাবস্থায় তাদের আত্মাকে এমন ভাবে কবজ করেন যা কল্পনা করা অতি কঠিন।

মৃত্যুর ফেরেশতা আগুনের লাঠি দিয়ে কিছু মানুষের আত্মা নিয়ে যায়। ইসলামের নবী (সা.) যা বলেছে, এমন কিছু লোক রয়েছে যাদের কুৎসিত ও অশ্লীল কাজ করার কারণে অগ্নিয়মান লোহার রড দিয়ে তাদের আত্মা কবজ করা হয়।

এই লোকদের প্রথম দল তারা যারা এতিমদের আমানত ভক্ষণ করে। দ্বিতীয় দল হল মিথ্যা সাক্ষ্যদানকারী লোক এবং তৃতীয় দল হল অত্যাচারী শাসক, অর্থাৎ যারা জুলুমের সাথে মানুষের উপর শাসন করে।

একজন ব্যক্তির কাছ থেকে আত্মা নেওয়ার জন্য আজরাইল আরেকটি হাতিয়ার ব্যবহার করে তা হল “সাজিল” পাথর। সাজিল হলো ছোট পাথর যা জাহান্নামের নিচ থেকে তোলা হয়। আজরাইল যখন দুষ্ট লোকদের আত্মা নিতে আসে, তখন সে এই পাথর দিয়ে তাদের প্রাণ কেড়ে নেয়।

আত্মা শরীর ত্যাগ করার পরে, এটি পরকালে তার অবস্থানে চলে যায়। যদি একজন ব্যক্তি ঈমানদার তথা বিশ্বাসী হয়, সে ভাল ও সুন্দর লক্ষণ দেখে; পৃথিবীতে তাদের ভালো আচরণ প্রতিফলিত করে এমন লক্ষণ সে সেখান পরিলক্ষিত করে। কিন্তু সে যদি দুনিয়াতে খারাপ কাজ করে থাকে, তাহলে একটা খারাপ জায়গা তার জন্য অপেক্ষা করে।

যদি এই জিনিসগুলি মনে রাখা একজন ব্যক্তির মধ্যে ভয়ের অনুভূতি তৈরি করে তবে এটি একজন ব্যক্তির মধ্যে শান্তি তৈরি করতে পারে কারণ এই ঘটনাগুলি থেকে ভীত ব্যক্তি অনুতপ্ত হয় এবং আল্লাহর কাছে ফিরে যেতে চায়।

এই লোকদের হৃদয়কে শান্ত করার আরেকটি উপায় হল দোয়া। ঠিক যেভাবে আবু হামজা দোয়ায় মহান আল্লাহর কাছে প্রার্থনা করা হয়েছে:

وَ جُدْ عَلَي مَنْقوُلاً قَدْ نَزَلْتُ بِكَ وَحيداً في حُفْرَتي وَ ارْحَمْ في ذلِكَ الْبَيتِ الْجَديدِ غُرْبَتي حَتّي لا اَسْتَاْنِسَ بِغَيرِكَ

এবং যখন তারা আমাকে কবরে স্থানান্তরিত করে এবং আমি একা কবরের গর্তে প্রবেশ করি, তখন আমাকে ক্ষমা করুন এবং আমার প্রতি দয়া করুন! এবং সেই নতুন গৃহে, আমার গৃহহীনতা এবং একাকীত্বের প্রতি দয়া করুন যাতে আমি আপনাকে ছাড়া আর কারও সাথে সম্পর্ক খুঁজে না পাই।

আরো দেখুন
error: Content is protected !!