১৪ই জুন, ২০২৪ খ্রিস্টাব্দ
৩১শে জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

রোহিঙ্গা শিবিরে তাহসান

নিউজ ডেস্ক :
বিশ্ব শরণার্থী দিবস উপলক্ষে গতকাল (২০ জুন) কক্সবাজারের রোহিঙ্গা শিবিরে গিয়েছিলেন সংগীত-অভিনয়শিল্পী তাহসান খান।

পাশাপাশি তিনি কক্সবাজার সদর হাসপাতালে ইউএনএইচসিআরের সহায়তায় আইসিইউ (ইনটেনসিভ কেয়ার ইউনিট বা নিবিড় পরিচর্যা কেন্দ্র) রোগীদের জন্য নির্মিত একটি ল্যাবরেটরি উদ্বোধন করেন।

তাহসান ইউএনএইচসিআরের বাংলাদেশে শুভেচ্ছাদূত। আর এ কারণেই তার এই ভ্রমণ বলে জানিয়েছে প্রতিষ্ঠানটি। উদ্বোধনী অনুষ্ঠানে তাহসান বলেন, ‘এই আইসিইউটি কক্সবাজারের প্রথম। যা এক বছর আগে তৈরি হয়েছিল। শুধু এই এক বছরেই এটি অনেকের জীবন বাঁচিয়েছে।

আজকের এই ল্যাবরেটরি সেবা যোগ করার মাধ্যমে আরো অনেক রোহিঙ্গা এবং স্থানীয় জনগণের জীবন রক্ষাকারী চিকিৎসা নিশ্চিত করা যাবে। এটি সারা বিশ্বের জন্যই একটি দারুণ উদাহরণ।’

জাতিসংঘ শরণার্থীবিষয়ক হাইকমিশনার বলছে, বাংলাদেশ সারাবিশ্বকে দেখিয়েছে এক ইতিবাচক দৃষ্টান্ত। বাংলাদেশ রোহিঙ্গাদের প্রায় ৪ বছর ধরে শুধু আশ্রয়ই দেয়নি, এর সাথে জাতীয় কোভিড-১৯ কার্যক্রম ও টিকাদান কর্মসূচিতেও তাদের যুক্ত করা হয়েছে।

এদিকে, রোহিঙ্গাদের স্বাস্থ্য অবস্থা ছাড়াও তাহসান কথা বলেন তাদের সংস্কৃতি ও সাংস্কৃতিক কার্যক্রম নিয়ে। এ শিল্পী জানান, সেখানে চলচ্চিত্র ও সংগীত নিয়ে কাজ করছে একঝাঁক তরুণ। রোহিঙ্গাদের জন্য তৈরি হয়েছে ‘ওমর’স ফিল্ম স্কুল’। সেখানে তারা গান, মিউজিক, ফটোগ্রাফি, ফিল্মের মাধ্যমে নিজস্ব সংস্কৃতি ও ঐতিহ্য তুলে ধরছে।

আরো দেখুন
error: Content is protected !!