৩রা মে, ২০২৪ খ্রিস্টাব্দ
২০শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

অবৈধ হ্যান্ডসেট স্বয়ংক্রিয়ভাবে নিবন্ধন শুরু

✒️ মহানগর ডেস্ক
দেশের বিভিন্ন মোবাইল ফোন নেটওয়ার্ক অপারেটরগুলো অবৈধ হ্যান্ডসেটসমূহ স্বয়ংক্রিয়ভাবে নিবন্ধন কার্যক্রম শুরু করেছে।

শুক্রবার (২৫ জুন) বিভিন্ন মোবাইল ফোন নেটওয়ার্ক অপারেটরগুলো মুঠোফোনে একটি বার্তা দিয়ে এ কার্যক্রম সম্পর্কে অবহিত করেছে।

এদিন গ্রামীণফোন কোম্পানির সিমে একটি বার্তা পাঠিয়ে বলা হয়, সরকারি নির্দেশনা অনুযায়ী ৩০ জুন ২০২১ এর মধ্যে ব্যবহৃত সব হ্যান্ডসেট স্বয়ংক্রিয়ভাবে নিবন্ধিত হচ্ছে যা পরবর্তীতে ব্যবহারে সমস্যা হবে না।

এছাড়া বাংলালিংক কোম্পানির সিমেও একটি বার্তা পাঠিয়ে বলা হয়, সরকারি নির্দেশনা অনুযায়ী ৩০ জুন ২০২১ এর মধ্যে ব্যবহৃত সকল হ্যান্ডসেট স্বয়ংক্রিয়ভাবে নিবন্ধিত হচ্ছে যা পরবর্তীতে ব্যবহারে কোনো সমস্যা হবে না।

এর আগে ১৬ জুন বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন (বিটিআরসি) এক বিজ্ঞপ্তি দিয়ে জানায়, আগামী ১ জুলাই থেকে দেশে অবৈধ মোবাইল ফোন বন্ধের প্রযুক্তি কার্যক্রম শুরু হবে। এতে বর্তমানে মোবাইল ফোন নেটওয়ার্কে ব্যবহৃত হ্যান্ডসেটগুলো আগামী ৩০ জুনের মধ্যে স্বয়ংক্রিয়ভাবে নিবন্ধিত হয়ে যাবে।

ন্যাশনাল ইকুইপমেন্ট আইডেনটিটি রেজিস্ট্রার (এনইআইআর) তালিকায় যেসব ফোন থাকবে না সেগুলো অবৈধ হিসেবে গণ্য হবে। এসব ফোনগুলো ১ জুলাইয়ের পর থেকে আর চালু করা যাবে না।

বিজ্ঞপ্তিতে বলা হয়, ‘বর্তমানে মোবাইল ফোন নেটওয়ার্কে ব্যবহৃত হ্যান্ডসেট আগামী ৩০ জুনের মধ্যে স্বয়ংক্রিয়ভাবে নিবন্ধিত হবে। ফলে ১ জুলাই থেকে সেটগুলো বন্ধ হবে না।’

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়েছে, বর্তমানে দেশে মোবাইল ফোন গ্রাহক সংখ্যা ১৬ কোটিরও বেশি। মোবাইল ফোন গ্রাহকদের চাহিদা পূরণের জন্য প্রতি বছর বিদেশ থেকে প্রায় ১ দশমিক ৫ কোটি মোবাইল হ্যান্ডসেট আমদানির পাশাপাশি কর ফাঁকি দিয়ে অবৈধভাবেও হ্যান্ডসেট আমদানির অভিযোগ রয়েছে। মোবাইল হ্যান্ডসেট ব্যবহারের ক্ষেত্রে সার্বিকভাবে শৃঙ্খলা বজায় রাখার জন্য বিটিআরসি ১ জুলাই থেকে ন্যাশনাল ইকুইপমেন্ট আইডেনটিটি রেজিস্ট্রার (এনইআইআর) চালু করবে।

মোবাইল ফোনের বৈধতা যাচাইয়ের পদ্ধতি হলো মোবাইল ফোনের ম্যাসেজ অপশনে গিয়ে KYD স্পেস ১৫ ডিজিটের আইএমইআই নম্বর লিখে 16002 নম্বরে পাঠাতে হবে। মোবাইল ফোনের প্যাকেটে প্রিন্টেড স্টিকার থেকে অথবা *#06# ডায়াল করার মাধ্যমে তাৎক্ষণিকভাবে সংশ্লিষ্ট হ্যান্ডসেটের আইএমইআই জানা যাবে।

আরো দেখুন
error: Content is protected !!