২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ
১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

অসুস্থ অবস্থায় রোজা: যা জানা জরুরি

কোন কোন অবস্থায় রোজা না রাখা বৈধ বা কোন কোন শারীরিক জটিলতায় রোজা ভাঙা যায়, সেটি জানা জরুরি। সাধারণত ইসলাম অনুমোদিত অপারগতা ছাড়া প্রাপ্তবয়স্ক কোনো মুসলমানের এই বিধান পরিত্যাগ করার অনুমতি নেই। তবে ইসলামে মানুষের শক্তি, সামর্থ্য ও সাধ্যের বাইরে কোনো বিধান দেওয়া হয়নি।

অতিবার্ধক্য অথবা যার চিরস্থায়ী রোগ আছে, যা অতীব কষ্টকর, তার জন্য রোজা না রাখার অনুমতি রয়েছে। পরে কাজা আদায় করলেই চলবে। গর্ভবতী নারীর যদি গর্ভস্থ সন্তানের ক্ষতির আশঙ্কা থাকে অথবা স্তন্যদায়ী মায়ের যদি রোজা দ্বারা তার নিজের বা তার শিশুর ক্ষতির আশঙ্কা থাকে, তবে তিনিও রোজা না রেখে পরে সুবিধামতো সময়ে কাজা আদায় করতে পারবেন।

আবার অতিশয় বৃদ্ধের জন্য রোজা পালন জরুরি নয়। ইসলামে দুর্বল, বৃদ্ধ, নিরাময়হীন অসুস্থ, বার্ধক্যের কারণে দুর্বল নর-নারীর রোজা না রাখা বৈধ। কেউ সফরে থাকলে সেই ব্যক্তি রোজা থেকে বিরত থাকতে পারেন। তবে রোজা পালন করতে অপারগ হলে ঐ ব্যক্তি অন্য কাউকে দিয়ে কাজা আদায় করাবেন বা ফিদিয়া দেবেন।

রোগের কারণে ডাক্তার যদি বলে, এই রোজার কারণে রোগের মাত্রা বৃদ্ধি পেতে পারে বা সুস্থতা বিলম্বিত হতে পারে, তাহলে রাজা ভাঙা যায়। কিন্তু সামান্য অসুখ, যেমন- মাথাব্যথা, সর্দি-কাশি, অনুরূপ কোনো সাধারণ রোগ-বালাইয়ের কারণে রোজা ভাঙা জায়েজ নয়। রোজা পালনে রোগ বৃদ্ধি পেলে রোজা পালন করা অনুচিত।

কোন কোন চিকিত্সায় রোজা ভাঙে না: অনেক সময় রোগীরা একদিকে যেমন রোজা রাখতে চান, তেমনি অন্যদিকে রোগের কারণে বিভিন্ন ওষুধপত্র সেবন করাটাও বাধ্যতামূলক হয়ে দাঁড়ায়, যেটা না করলে তার জীবন বিপন্নও হতে পারে। রোজা রাখা অবস্থায় অনেক রোগীর পরীক্ষা-নিরীক্ষা বা অপারেশনও জরুরি হয়ে পড়তে পারে। যেমন ইনজেকশনের মাধ্যমে ওষুধ দেওয়া, ইনহেলার, রক্ত পরীক্ষা, এন্ডোস্কপি, কোলনোস্কপি, বায়োপসি ইত্যাদি করা- এগুলো রোজাদার রোগীর জন্য জরুরি হয়ে পড়তে পারে। এছাড়া ডায়াবেটিস রোগীদের দিনের বেলায় রক্ত পরীক্ষা করাসহ কোনো ধরনের ইনজেকশন, ইনসুলিন বা টিকা নিতে হতে পারে। এসব কারণে রোজা ভাঙে না। (ফাতাওয়ায়ে ওসমানি:২/১৮৬)। রোগীর চামড়া, মাংস, অস্থিসন্ধি ও শিরায় ইনজেকশন দেওয়া যাবে। শরীরে স্যালাইন নেওয়া যাবে। এতে রোজা ভাঙবে না। (আল ইসলাম ওয়াতিব্বুল হাদিস, পৃ. ২৮৫)। রোজা অবস্থায় রক্ত দিলে বা নিলে রোজার কোনো ক্ষতি হবে না। (ফাতহুল কাদির :৪/৩২৭)। পরীক্ষার জন্য রোগীর শরীর থেকে রক্ত নেওয়া যাবে।

আরো দেখুন
error: Content is protected !!