২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ
১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

করোনা সংক্রমণের ঝুঁকি : মার্কিনিদের বাংলাদেশ ভ্রমণে সতর্কতা জারি

বাংলাদেশে ক্রমবর্ধমান করোনা সংক্রমণের মধ্যে মার্কিন নাগরিকদের ভ্রমণে সতর্কতা জারি করেছে দেশটির সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন (সিডিসি)। বিশ্বের দেশগুলোকে ৪টি আলাদা তালিকায় ভাগ করা হয়েছে। যেখানে বাংলাদেশকে রাখা হয়েছে ‘অতি উচ্চ’ লেভেল চারে।

কোভিড সংক্রমণের মাত্রার ভিত্তিতে স্বল্প, মধ্যম, উচ্চ ও অতি উচ্চ, এই চারটি লেভেল তৈরি করা হয়েছে।

বাংলাদেশ সফরের ক্ষেত্রে সিডিসির ওয়েবসাইটে দেয়া সতর্কতায় বলা হয়েছে, মার্কিনিদের উচিত বাংলাদেশে সকল প্রকার ভ্রমণ এড়িয়ে চলা। কারণ হিসেবে বলা হয়েছে, এই অবস্থায় বাংলাদেশ সফর করলে দুই ডোজ ভ্যাকসিন নেয়া মার্কিনিরাও করোনার নতুন ধরনে সংক্রমিত হতে পারেন।

এতে আরো বলা হয়েছে, যদি কাউকে বাংলাদেশ ভ্রমণে করতেই হয়, তাহলে এর আগে অবশ্যই কোভিড ভ্যাকসিনের দুই ডোজ পূর্ণ করতে হবে। একই সঙ্গে বাংলাদেশ সফরের সময় মাস্ক পরতে হবে। যেকোনো ধরনের সমাবেশ ও ভিড় এড়িয়ে চলতে হবে এবং কমপক্ষে ৬ ফুট দূরত্ব বজায় রাখতে হবে।

করোনায় বিশ্বের সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত দেশ যুক্তরাষ্ট্র। দেশটিতে এখন পর্যন্ত ৫ লাখ ৭২ হাজার ৮৯১ জন মারা গেছেন। যদিও বর্তমানে দেশটিতে করোনা সংক্রমণ নিম্নমুখী।

বৃহস্পতিবার (৮ এপ্রিল) পর্যন্ত বাংলাদেশে করোনা আক্রান্ত হয়ে মারা গেছেন নয় হাজার ৫২১ জন। তবে মার্চ মাসের শেষ দিক থেকে বাংলাদেশে আক্রান্তের সংখ্যা বাড়ছে।

আরো দেখুন
error: Content is protected !!