২৮শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ
১৪ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

জেনে নিন কেন প্রতিদিন খাওয়া দরকার কলমি শাক? জানুন এর উপকারিতাগুলি

লাইফস্টাইল ডেস্ক।।
Water Spinach Health Benefits: কলমি শাকের সম্পর্কে খুব বেশি জানা নেই বহু মানুষেরই। বিশেষজ্ঞরা জানাচ্ছেন, স্বাস্থ্যের উপকারে কলমি শাকের জুড়ি মেলা ভার। দেখে নেওয়া যাক এর উপকারিতাগুলি কী কী।

ভাতে-মাছে যেমন পরিচয় বাঙালির। তেমনই স্বাস্থ্য বিশেষজ্ঞরা প্রতিদিনের খাবারের তালিকায় একটু শাক রাখার পরামর্শ দেন সবসময়। পালং শাক (Spinach) থেকে নটে শাক কিংবা কলমি শাক (Water Spinach), স্বাস্থ্যের উপকারে এর অবদান অনেক।

বাজারে দোকানে হামেশাই পাওয়া যায় কলমি শাক। কেউ প্রায়শই খান। কেউ আবার কখনও না কখনও এই শাক চোখে দেখেছেন। পালং শাকের যেমন উপকারিতা (Water Spinach Health Benefits) সম্পর্কে বিশেষ অজানা নয়, তেমনই কলমি শাকের সম্পর্কে খুব বেশি জানা নেই বহু মানুষেরই। বিশেষজ্ঞরা জানাচ্ছেন, স্বাস্থ্যের উপকারে কলমি শাকের জুড়ি মেলা ভার।

দেখে নেওয়া যাক এর উপকারিতাগুলি কী কী।

১. বিশেষজ্ঞরা জানাচ্ছেন, কলমি শাকে প্রচুর পরিমাণে ক্যালশিয়াম থাকে। তাই এই শাক হাড় মজবুত করতে সাহায্য করে। ছোটবেলা থেকেই শিশুদের কলমি শাক খাওয়ালে তাদের হাড় শক্ত হয়। হাড়ের বিভিন্ন রোগেরও ঝুঁকি কমে। কলমি শাকে রয়েছে প্রচুর পরিমাণে ভিটামিন সি। এটি অ্যান্টিঅক্সিডেন্ট হিসেবেও কাজ করে এবং শরীরের বিভিন্ন রোগ প্রতিরোধ করে। এছাড়াও পর্যাপ্ত পরিমানে আয়রন থাকার কারণে এই শাক অ্যানিমিয়ার রোগীদের জন্য দারুণ উপকারী।

২. কলমি শাক বসন্ত রোগের প্রতিষেধক হিসেবে দারুণ কাজ করে।

৩. নিয়মিত কলমি শাক খেলে হজমশক্তি বৃদ্ধি পায় এবং কোষ্ঠকাঠিন্যর সমস্যা দূর হয়। কোষ্ঠকাঠিন্য হলে কলমি শাক তুলে বেটে এক পোয়া রস করে আখের গুড়ের সঙ্গে মিশিয়ে শরবত বানিয়ে দুবেলা খেলে উপকার পাওয়া যায়। তবে এই উপকার পেতে অন্তত এক সপ্তাহ খাওয়া দরকার।

৪. রক্তে ক্ষতিকর কোলেস্টেরলের মাত্রা কম করে। ফলে হৃদরোগের ঝুঁকি কমে। হার্ট অ্যাটাক, স্ট্রোক প্রভৃতি হৃদরোগে আক্রান্ত হওয়ার সম্ভাবনা কম থাকে বলে জানাচ্ছেন বিশেষজ্ঞরা।

৫. জন্ডিসে ভুগলে কিংবা লিভারের সমস্যা থাকলে দারুণ কাজ করে কলমি শাক।

৬. মধুমেহ রোগীদের জন্যও অত্যন্ত উপকারী কলমি শাক। মহিলাদের স্ট্রেস কমাতে সাহায্য করে। অন্তঃসত্ত্বা মহিলাদের জন্য এই শাকের উপকারিতা অনেক।

৭. বিভিন্ন প্রকার ক্যানসারের ঝুঁকি কমাতে সাহায্য করে কলমি শাক। ক্যানসার প্রতিরোধ করতে প্রতিদিনের খাবারের তালিকায় কলমি শাক রাখার পরামর্শ দিচ্ছেন বিশেষজ্ঞরা।

৮. চোখ ভালো রাখতে সাহায্য করে। দৃষ্টিশক্তি প্রখর করতে এবং চোখের বিভিন্ন অসুখ প্রতিরোধ করতে সাহায্য করে।

৯. শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধিতে দারুণ উপকারী কলমি শাক। বিশেষজ্ঞরা জানাচ্ছেন, এই শাক ঘুমের জন্যও অত্যন্ত উপকারী। যাঁদের অনিদ্রার সমস্যা রয়েছে, তাঁরা প্রতিদিনের খাবারের তালিকায় এই শাক রাখুন।

১০. ত্বক এবং চুলের জন্যও দারুণ কাজ করে কলমি শাক। ত্বকের বিভিন্ন রোগ প্রতিরোধ করতে, এগজিমার সমস্যা দূর করতে, ত্বকের ক্যানসার প্রতিরোধ করতে এর জুড়ি মেলা ভার। ত্বকে বয়সের ছাপ পড়তে দেয় না কলমি শাক।

ডিসক্লেইমার : কপিতে উল্লেখিত দাবি, পদ্ধতি পরামর্শস্বরূপ। প্রয়োজনীয় চিকিৎসাপদ্ধতি/ডায়েট ফলো করার জন্য অবশ্যই বিশেষজ্ঞ / চিকিৎসকের সঙ্গে কথা বলুন ও সেইমতো নিয়ম মেনে চলুন।

আরো দেখুন
error: Content is protected !!