২৮শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ
১৫ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

জেনে নিন রোজ একটা করে পেয়ারা খেলে কী হতে পারে জানেন?

লাইফস্টাইল ডেস্ক।।
ভিটামিন সমৃদ্ধ এই ফলটি খেতে ভালোবাসেন না, এমন কাউকে খুঁজে পাওয়া মুশকিল। বিভিন্ন ফলের মধ্যে পেয়ারা অন্যতম জনপ্রিয় ফল। এটির দামও কম আর উপকারিতা অনেক।

পেয়ারা (Guava) শুধু সুস্বাদু নয়, পুষ্টিগুণেও ভরা। বিশেষজ্ঞরা জানান, পেয়ারা খাওয়া স্বাস্থ্যের পক্ষে অত্যন্ত উপকারী (Guava Health Benefits)। প্রতিদিন অন্তত একটি পেয়ারা করে খেলে পেতে পারেন অনেক উপকার।

ভিটামিন সমৃদ্ধ এই ফলটি খেতে ভালোবাসেন না, এমন কাউকে খুঁজে পাওয়া মুশকিল। বিভিন্ন ফলের মধ্যে পেয়ারা অন্যতম জনপ্রিয় ফল। এটির দামও কম আর উপকারিতা অনেক।

১. বিশেষজ্ঞরা জানাচ্ছেন, ওজন কমানোর জন্য পেয়ারা অত্যন্ত উপকারী। কারণ, একট বড়ো পেয়ারায় প্রায় ৬৪ ক্যালোরি থাকে, আর তা হজম করতে খরচ হয় তার চেয়ে বেশি।

২. পেয়ারায় প্রচুর পরিমাণে ভিটামিন সি থাকে, যা ভালো রাখে ত্বক আর চোখের স্বাস্থ্য। সেই সঙ্গে তা রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধিতেও খুব সাহায্য করে।

যাঁদের মধুমেহ আছে, তাঁরা বিকেলের দিকে একটা করে পেয়ারা খেলে উপকার পাবেন। এমনটাই জানাচ্ছেন বিশেষজ্ঞরা। পেয়ারাতে রয়েছে প্রচুর ফাইবার। এই উপাদান রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করে।

৩. যাঁদের সোডিয়াম-পটাশিয়াম স্তরে কোনো সমস্যা রয়েছে, তাঁরাও নিয়মিত খাবারের তালিকায় পেয়ারা রাখতে পারেন। বিশেষজ্ঞদের মতে, যাঁদের উচ্চ রক্তচাপের সমস্যা রয়েছে, তাঁরা অবশ্যই পেয়ারা খাওয়ার অভ্যাস করুন।

৪. আমাদের মুখের ভিতরের স্বাস্থ্যরক্ষার ক্ষেত্রেও পেয়ারার অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে। নিয়মিত পেয়ারা চিবিয়ে খেলে দাঁত ও মাড়ির স্বাস্থ্য বজায় থাকে। অনেকে বলে থাকেন, পেয়ারার পাতা চিবিয়ে খেলে দাঁতের ব্যথা কমে যায়।
পেয়ারার ভিটামিন সি ও অ্যান্টিঅক্সিড্যান্ট স্ট্রেস কমাতে দারুণ কার্যকর।

৫. রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধিতে পেয়ারার জুড়ি মেলা ভার। এতে থাকা ভিটামিন সি রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে বিভিন্ন প্রকার সাধারণ ইনফেকশনের হাত থেকে শরীরকে রক্ষা করে।

৬. বিশেষজ্ঞরা জানাচ্ছেন, ক্যানসারের ঝুঁকি কমাতে সাহায্য করে পেয়ারা। এতে থাকা উপকারী অ্যান্টিঅক্সিডেন্টস স্তন ক্যানসারসহ অন্যান্য ক্যানসার প্রতিরোধে গুরুত্বপূর্ণ ভূমিকায় পালন করে।

৭. রক্তে ক্ষতিকর কোলেস্টেরলের মাত্রা কমিয়ে হৃদরোগের ঝুঁকি কমাতে সাহায্য করে পেয়ারা। হাইপারটেনশনের সমস্যা দূর করে এই সহজলভ্য ফলটি।

৮. কোষ্ঠকাঠিন্যর সমস্যা দূর করে। হজমশক্তি বৃদ্ধি করে। পেটের গোলমাল দূর করে। অর্থাৎ, একটি পেয়ারাতেই রয়েছে অনেক উপকারিতা।

৯. স্ট্রেস কমাতে সাহায্য করে। উদ্বেগজনিত সমস্যা কমায় এবং আরও নানা মানসিক সমস্যা দূরে রাখে পেয়ারা।

১০. অন্তঃসত্ত্বা মহিলাদের জন্য দারুণ উপকারী পেয়ারা। এমনটাই জানাচ্ছেন বিশেষজ্ঞরা। তাই অন্তঃসত্ত্বা মহিলাদের খাবারের তালিকায় রোজ অন্তত ১টি করে পেয়ারা রাখার পরামর্শ দিচ্ছেন তাঁরা।

ডিসক্লেইমার : কপিতে উল্লেখিত দাবি, পদ্ধতি পরামর্শস্বরূপ। প্রয়োজনীয় চিকিৎসাপদ্ধতি/ডায়েট ফলো করার জন্য অবশ্যই বিশেষজ্ঞ / চিকিৎসকের সঙ্গে কথা বলুন ও সেইমতো নিয়ম মেনে চলুন।

আরো দেখুন
error: Content is protected !!