৩রা মে, ২০২৪ খ্রিস্টাব্দ
২০শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

জেনে নিন লিভার ভালো রাখতে এই সব্জির জুড়ি মেলা ভার

লাইফস্টাইল ডেস্ক।।
হামেশাই আমরা সেই সব্জি খেয়ে থাকি। কিন্তু তার উপকারিতা সম্পর্কে বিশেষ জানা না থাকার কারণে অবহেলাও করি। কোন সব্জিতে সুস্থ থাকে লিভার, সে সম্পর্কে বিশদে জানাচ্ছেন বিশেষজ্ঞরা।

কলকাতা: শরীর সুস্থ (Healthy) রাখার জন্য সবসময়ই খাদ্যাভ্যাসের উপর বিশেষ নজর দেওয়ার কথা জানান বিশেষজ্ঞরা।

স্বাস্থ্যকর খাদ্যাভ্যাস ও স্বাস্থ্যকর লাইফস্টাইলেই সুস্থ থাকা সম্ভব। তাঁরা জানাচ্ছেন, নানা কারণে লিভারের সমস্যা দেখা দিতে পারে। এছাড়াও ফ্যাটি লিভারের সমস্যা চিন্তার কারণ বৃদ্ধি করে।

লিভার সুস্থ রাখতে আমাদের হাতের কাছেই রয়েছে একটি সব্জি। হামেশাই আমরা সেই সব্জি খেয়ে থাকি। কিন্তু তার উপকারিতা সম্পর্কে বিশেষ জানা না থাকার কারণে অবহেলাও করি। কোন সব্জিতে সুস্থ থাকে লিভার, সে সম্পর্কে বিশদে জানাচ্ছেন বিশেষজ্ঞরা।

লিভার সুস্থ রাখতে এই সব্জির জুড়ি মেলা ভার-

বিশেষজ্ঞরা জানাচ্ছেন, শরীর সুস্থ রাখার জন্য এমনিতেই বাঁধাকপির (Cabbage) জুড়ি মেলা ভার। এটি শরীরের জন্য ভীষণ উপকারী একটি সব্জি (Cabbage Health Benefits)। যদিও আমাদের দেশে শীতকাল ছাড়া ভালো আর তাজা বাঁধাকপি পাওয়া মুশকিল। যদিও বর্তমানে সারাবছরই কম-বেশি বাঁধাকপি পাওয়া যায়। তরকারি বা অন্য কোনো পদে বাঁধাকপি দিয়ে খাওয়ার ফলে অনেক সময় অজান্তেই আমাদের ফ্যাটি লিভারের সমস্যা মিটছে।

সাম্প্রতিক সময়ে ফ্যাটি লিভারের সমস্যা দেখা যাচ্ছে অনেকের মধ্যেই। অনেকেই আছে যারা ছোট থেকে ফ্যাটি লিভারের সমস্যায় আক্রান্ত। আগে থেকেই অসুস্থ থাকলে সেই লিভারে আক্রমণ করতে ভাইরাসের সুবিধা হয়। আর তাতে ঘটতে পারে মৃত্যুও।

তাঁরা আরও জানাচ্ছেন, আমাদের লিভার ভালো রাখতে সাহায্য করতে পারে এই পরিচিত সব্জি। বাঁধাকপি, ফুলকপি, ছোট বাঁধাকপি যা ব্রাসেলস স্প্রাউটস নামে খ্যাত এমন সব্জিতে থাকে একটি বিশেষ উপাদান। যা ফ্যাটি লিভারের সমস্যা মেটাতে দারুণ কার্যকরী।

সেই উপকারী উপাদান দিয়েই ফ্যাটি লিভারের চিকিৎসা সম্ভব বলে মত বিশেষজ্ঞদের। সেই কারণে বাঁধাকপি, ফুলকপি খেলে আমাদের শরীরে প্রবেশ করে সেই উপকারী উপাদান। যা খুব স্বাভাবিক নিয়মে ফ্যাটি লিভারের সঙ্গে লড়াই করে তাকে সারিয়ে তুলতে সাহায্য করে।

বাঁধাকপির উপকারিতা-

গবেষকরা জানাচ্ছেন, অনেক সময় প্রচুর স্যাচুরেটেড ফ্যাট খেলেও ফ্যাটি লিভারের সমস্যা দেখা দেয়। আর তা ক্রমশ সবার অজান্তে খারাপের দিকে যেতে থাকে। পরে তা লিভারের প্রাণঘাতী অসুখের রূপ নেয়। এই অবস্থায় বাঁধাকপি খেলে উপকার পাওয়া যায়।

ডিসক্লেইমার : কপিতে উল্লেখিত দাবি, পদ্ধতি পরামর্শস্বরূপ। প্রয়োজনীয় চিকিৎসাপদ্ধতি/ডায়েট ফলো করার জন্য অবশ্যই বিশেষজ্ঞ / চিকিৎসকের সঙ্গে কথা বলুন ও সেইমতো নিয়ম মেনে চলুন।

আরো দেখুন
error: Content is protected !!