১৭ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ
৩রা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

জেনে নিন ফুটফুটে সন্তান চান, গর্ভাবস্থায় এই ৭ খাবার খান

লাইফস্টাইল ডেস্ক।।
যারা মা হতে চলেছেন তার কাছে এর থেকে বেশি খুশির খবর বোধহয় আর কিছুই হতে পারে না। প্রায় সবাই তাতে খুশি হন। মা হওয়ার আগে জীবনে কত কিছুই না পরিবর্তন আসে। তাই তো অন্তঃসত্ত্বা কালেই ত্বক থেকে চুল– প্রায় সব কিছুরই দফারফা হয়ে যায় অনেকের।

জীবনের বিশেষ মুহূর্তেও একইরকম উজ্জ্বল ত্বক ধরে রাখা সম্ভব। শুধু তাই নয় ওই খাদ্যাভ্যাসের জন্যই আপনার সন্তান হতে পারে সুস্থ, সুন্দর ও ফুটফুটে। অন্তঃসত্ত্বাকালে কী কী খাবেন, রইল টিপস।

দুধ: অন্তঃসত্ত্বাদের শরীরে পুষ্টি অত্যন্ত প্রয়োজন। তাই এ সময়ে বেশি পরিমাণে দুধ পান করুন। তাতেই বজায় থাকবে চেহারার ঔজ্জ্বল্য। আপনি ও যে আসছে, সে হয়ে উঠবে আরও সুন্দর আরও ফুটফুটে।

জাফরান দুধ: জাফরান ত্বকের সৌন্দর্য ধরে রাখতে অত্যন্ত গুরুত্বপূর্ণ। তাই এ সময় সামান্য জাফরান মেশানো দুধ পান করতে পারেন।

ডিম: সুস্বাস্থ্যের জন্য ডিমের কোনো বিকল্প নেই। অন্তঃসত্ত্বাদেরও তাই প্রতিদিন ডিম খাওয়ার কথাই বলেন চিকিৎসকেরা। শরীর-স্বাস্থ্য ভালো থাকলে স্বাভাবিকভাবেই ত্বকে ঔজ্জ্বল্য থাকবে। তাই অন্তঃসত্ত্বা অবস্থায় রোজ ডিম খেতে ভুলবেন না।

নারকেল: অন্তঃসত্ত্বা অবস্থায় হজমের সমস্যায় ভোগেন অনেকে। তবে সে সমস্যা না থাকলে প্রতিদিনের খাদ্যতালিকায় থাকুক নারকেল। এ ফলের ভিতরের সাদা শাঁস সৌন্দর্য বাড়াতে পারে নিমেষে।

টমেটো: টমেটো ত্বক উজ্জ্বল করতে অত্যন্ত সাহায্য করে। তাই অন্তঃসত্ত্বারা অবশ্যই রোজ টমেটো খান।

কমলালেবু: ভিটামিন সি সমৃদ্ধ কমলালেবু রোজকার খাদ্যতালিকায় রাখতে পারেন অন্তঃসত্ত্বারা। তাহলে অন্তঃসত্ত্বা অবস্থায় শরীরে একাধিক পরিবর্তনের পরেও সহজেই সৌন্দর্য ধরে রাখতে পারবেন। আর সুস্থ সবল নবজাতকের মা-ও হতে পারবেন।

পানি: ত্বকের ঔজ্জ্বল্য ধরে রাখতে চাইলে অন্তঃসত্ত্বারা অবশ্যই প্রচুর পরিমাণে পানি পান করুন। এ সময়ে অতিরিক্ত জল পান করলে গর্ভস্থ সন্তানেরও ঔজ্জ্বল্য বাড়বে।

গর্ভাবস্থায় এ খাবার নিয়মিত খেলে নিজে যেমন সুস্থ থাকতে পারবেন তেমনি জন্ম নেবে সুন্দর ও ফুটফুটে সন্তান।

সূত্র: সংবাদ প্রতিদিন

আরো দেখুন
error: Content is protected !!