২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ
১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

জেনে নিন শীতকালে হাঁটুর ব্যথায় কাবু? সারিয়ে ফেলুন ঘরোয়া পদ্ধতিতে

স্বাস্থ্য কথা।।
শুধু বয়সজনিত কারণেই নয়, অনেক কম বয়সীদের মধ্যেও হাঁটুর ব্যথার সমস্যা দেখা দিচ্ছে। আর তা বাড়ছে শীতকালে। ঘরোয়া এমন কিছু পদ্ধতি রয়েছে, যার মাধ্যমে খুব সহজেই সারিয়ে ফেলা যায় হাঁটুর ব্যথা।

করোনা (Coronavirus) পরিস্থিতিতে স্বাস্থ্যের দিকে বিশেষভাবে নজর দেওয়া জরুরি বলে পরামর্শ বিশেষজ্ঞদের। তাই শরীরের খুঁটিনাটি অসুস্থতার দিকেও নজর দিতে হবে। সংক্রমণের চিন্তা।

তার সঙ্গে কাজের চাপ। করোনা পরিস্থিতি মানুষকে ওয়ার্ক ফ্রম হোমে অভ্যস্ত করে দিয়েছে। বাড়িতে কাজ করার সঠিক চেয়ার টেবিল না থাকার ফলে সোফা কিংবা বিছানাতেই বসে চলছে অফিসের কাজ।

এর ফলে সমস্যা দেখা দিচ্ছে শরীরে। হাঁটু, কোমর এবং শরীরের অন্যান্য অঙ্গপ্রত্যঙ্গে দেখা দিচ্ছে ব্যথা। শুধু বয়সজনিত কারণেই নয়, অনেক কম বয়সীদের মধ্যেও হাঁটুর ব্যথার (Knee Pain) সমস্যা দেখা দিচ্ছে। আর তা বাড়ছে শীতকালে। ঘরোয়া এমন কিছু পদ্ধতি রয়েছে, যার মাধ্যমে খুব সহজেই সারিয়ে ফেলা যায় হাঁটুর ব্যথা। জানাচ্ছেন বিশেষজ্ঞরা।

১. বিশেষজ্ঞরা জানাচ্ছেন, বাড়িতে খুব সহজ পদ্ধতিতেই সারিয়ে ফেলা যায় হাঁটুর ব্যথা। এর জন্য বরফ কিংবা গরম জলের সেঁক দিতে পারেন। এছাড়াও নিয়মিত সাইকেল চানালো, হাঁটা, যোগাসন করা, সাঁতার কাটার মতো অভ্যাসগুলি থেকেই মুক্তি দেবে হাঁটুর ব্যথার সমস্যা।

২. সুস্থ থাকতে শরীরতর্চা খুবই জরুরি. নিয়মিত শরীরচর্চা করলে অনেক রোগ প্রতিরোধ করা যায়। যদি আর্থারাইটিসের সমস্যা থাকে, তাহলে চিকিৎসকের পরামর্শ মতো ব্যায়াম করা জরুরি। এতে হাড়, পেশি মজবুত হয়, হাঁটুর ব্যথার সমস্যা দূর হওয়ার সঙ্গে সঙ্গে পায়ে জোর ফিরে আসে।

৩. অত্যধিক ওজনও শরীরের অনেক ক্ষতি করতে পারে বলে মত বিশেষজ্ঞদের। অতিরিক্ত ওজন শরীরকে দুর্বল করে দেয়। অত্যধিক ওজন হাঁটু, গোড়ালি কিংবা পায়ে প্রভাব ফেলে। তাই সুস্থ থাকতে ওজন নিয়ন্ত্রণে রাখা খুবই জরুরি। হাঁটুর ব্যথা যাঁদের রয়েছে, তাঁদের খেয়াল রাখতে হবে যেন ওজন অত্যধিক বেড়ে না যায়।

৪. দিনের শেষে ঘুমতে যাওয়ার সময় কিংবা সারাদিনের যেকোনও সময়েই ম্যাসেজ করুন। ম্যাসেজ থেরাপি যেকোনও ব্যথাকেই কমিয়ে দিতে পারে বলে মত বিশেষজ্ঞদের। তবে, ম্যাসেজ করার সময় অত্যধিক চাপ দেবেন না। তাতে ব্যথা বেড়ে যেতে পারে।

আরো দেখুন
error: Content is protected !!