১লা মে, ২০২৪ খ্রিস্টাব্দ
১৮ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

জেনে নিন ৩ ভুল: পেটের মেদ কমানোর পর্বে এড়িয়ে চলা জরুরি

লাইফস্টাইল ডেস্ক।।
শত চেষ্টা করেও পেটের মেদ কমছে না! দেখুন তো এই ভুলগুলি করছেন কি না।

পরিশ্রম করেও সফল না হয়ে মেদ ঝরানোর এই প্রক্রিয়ায় অধৈর্যও হয়ে পড়েন কেউ কেউ।

পেটের মেদ নিয়ে অস্বস্তিতে থাকেন অনেকে। বাড়তি মেদ ঝরাতে চেষ্টার খামতি রাখেন না। অনেকেই পুষ্টিবিদেরও পরামর্শ নিয়ে থাকেন। নিজের মতো করে চেষ্টাও করে থাকেন কেউ কেউ। তা সত্ত্বেও পেটে জমে থাকা মেদ ঝরতে চায় না কিছুতেই। পরিশ্রম করেও সফল না হয়ে মেদ ঝরানোর এই প্রক্রিয়ায় অধৈর্যও হয়ে পড়েন কেউ কেউ। ফিটনেস বিশেষজ্ঞরা অবশ্য অন্য কথা বলছেন। তাঁদের মতে, মেদ কমানোর পর্বে কিছু কিছু ভুল থেকে যাচ্ছে। যে কারণে লক্ষ্যে পৌঁছতে দেরি হয়ে যাচ্ছে। প্রথমে সেই ভুলগুলি খুঁজে বার করা জরুরি।

১) অপর্যাপ্ত ঘুম এই সমস্যার অন্যতম কারণ। রোগা হওয়া বা পেটের মেদ ঝরানোর প্রাথমিক শর্ত হল রাতে দেরি করে ঘুমানো। রোগা হতে চাইলে পরিমাণ মতো ঘুম অত্যন্ত জরুরি। ঘুম কম হলে বিভিন্ন হরমোনের ভারসাম্য ঠিক থাকে না। তার প্রভাব পড়ে শরীরে। শরীরচর্চাই ওজন কমানোর একমাত্র পথ নয়। পর্যাপ্ত ঘুমও সমান ভাবে জরুরি।

২) পেটের মেদ কমাতে চাইছেন মানে শুধু পেটের ব্যায়াম করবেন, এমনটা নয়। এতে তেমন সুফল মিলবে না। বরং সব ধরনের শরীরচর্চা করলেই দ্রুত ঝরবে মেদ। ট্রেডমিলেও হাঁটতে পারেন। স্কোয়াট, পুশআপ, ওজন তোলাও রাখতে পারেন ফিটনেস রোজনামচায়।

৩) মিষ্টি খাচ্ছেন না, কিন্তু গলা ভেজাতে নরম পানীয় দেদার খাচ্ছেন। এতে কিন্তু আদতে ক্ষতিই হচ্ছে। এই ধরনের পানীয়তে চিনির পরিমাণ অনেক। মিষ্টিরই সমান। রোগা হওয়ার পর্বে এমন পানীয় এড়িয়ে চলাই শ্রেয়।

সূত্র: আনন্দবাজার

আরো দেখুন
error: Content is protected !!