২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ
১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

দুই সিমের মোবাইল নিবন্ধন করার উপায়

বিজ্ঞান ও তথ্য প্রযুক্তি ডেস্ক।।
প্রয়োজনে-অপ্রয়োজনে বেশির ভাগ মানুষই ডাবল সিম ব্যবহার করেন। এক্ষেত্রে অনেক সময় বিড়ম্বনায় পড়েন গ্রাহকরা। অনেক স্মার্টফোনেই একাধিক সিমের স্লট রয়েছে। এসব ডিভাইসে নিবন্ধন প্রক্রিয়ায় আইএমইআই নম্বর অনুযায়ী প্রতিটি স্লটে ব্যবহৃত সিমের বিপরীতে স্লটের ব্যবহার অনুযায়ী আলাদাভাবে নিবন্ধন করা হবে।

বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশনের (বিটিআরসি) গণমাধ্যম শাখার উপপরিচালক জাকির হোসেন খান সংবাদমাধ্যমকে বিষয়টি নিশ্চিত করেছেন।

জাকির হোসেন খান বলেন, ‘বর্তমানে একসঙ্গে সর্বোচ্চ একটি আইএমইআই নম্বরের জন্য নিবন্ধন করার ব্যবস্থা রয়েছে। তাই একাধিক আইএমইআই নম্বরসংবলিত হ্যান্ডসেটের প্রতিটি আইএমইআই নিবন্ধনের জন্য neir.btrc.gov.bd লিংকের মাধ্যমে একই কাগজপত্র-ডকুমেন্ট সেট দিয়ে পৃথক পৃথক আবেদন করতে হবে।’

তবে একসঙ্গে একাধিক আইএমইআই নিবন্ধন করার সুবিধা প্রদানের কার্যক্রম চলমান রয়েছে এবং অচিরেই তা করা হবে বলে জানিয়েছেন নিয়ন্ত্রণ সংস্থাটির এই কর্মকর্তা।

যাদের ইন্টারনেট সংযোগ নেই, তারা সিটিজেন পোর্টালের মাধ্যমে দেশের যে কোনো প্রান্ত থেকে এনইআইআর সিস্টেমের সেবা গ্রহণ করতে পারবেন।

তবে যেসব মোবাইল গ্রাহকের ইন্টারনেট সংযোগ নেই তারা সংশ্লিষ্ট অপারেটরের নিকটস্থ কাস্টমার কেয়ার সেন্টার থেকে এ সেবা গ্রহণ করতে পারবেন।

এ ছাড়া যদি কারও হ্যান্ডসেট হারিয়ে যায়, তাহলে করণীয় বা এ প্রযুক্তি এতে কি কাজে লাগবে? এ বিষয়ে বিটিআরসির এ কর্মকর্তা জানান, চুরি অথবা হারিয়ে যাওয়া হ্যান্ডসেটগুলোর জন্য এনইআইআর সিস্টেমের মাধ্যমে Lost/Stolen-এর রিপোর্ট করার এবং সেই প্রেক্ষিতে Blocklist/ Blacklist করার সুবিধা প্রদান করা হবে। সরকারের সিদ্ধান্ত অনুযায়ী পরবর্তীতে এ সুবিধাটি চালু করা হবে।

আরো দেখুন
error: Content is protected !!