২৭শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ
১৪ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

প্রায় দেড় কোটি টাকার স্বর্ণালংকারসহ আটক ১

অনলাইন ডেস্ক।।
মিয়ানমার থেকে পাচার হয়ে আসার সময় কক্সবাজারের উখিয়া সীমান্ত এলাকা থেকে এক কোটি ২৬ লাখ টাকা মূল্যের ১৯১ ভরির বেশী স্বর্ণালংকারসহ এক পাচারকারিকে আটক করেছে র‍্যাব।

বৃহস্পতিবার বেলা সাড়ে ১১ টায় আয়োজিত এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানিয়েছেন র‍্যাব-১৫ কক্সবাজার ব্যাটালিয়নের অধিনায়ক লেফটেন্যান্ট কর্নেল খাইরুল ইসলাম সরকার।

আটক করম আলী ওরফে করিম (৩৭) টেকনাফ উপজেলার হোয়াইক্যং ইউনিয়নের মনিয়াঘোনা এলাকার ঠান্ডা মিয়ার ছেলে।

খাইরুল ইসলাম সরকার বলেন, বুধবার ১৬ ফেব্রুয়ারি রাতে উখিয়া উপজেলার পালংখালী সীমান্ত দিয়ে মিয়ানমার থেকে স্বর্ণের বড় একটি চালান পাচারের খবর পায় র‍্যাব। এ খবরে পালংখালী এলাকায় বিশেষ কৌশলে অস্থায়ী তল্লাশী চৌকি স্থাপন করে অভিযান শুরু করে। এক পর্যায়ে তল্লাশী চৌকির সামনে আসা এক ব্যক্তির গতিবিধি ও আচরণ সন্দেহজনক মনে হলে র‍্যাব সদস্যরা থামতে নির্দেশ দেন। এসময় লোকটি পালানো চেষ্টা করে। পরে ধাওয়া দিয়ে তাকে আটক করা হয়।

আটক ব্যক্তির পালানোর কারণ জানতে চাইলে কথাবার্তায় অসংলগ্নতা দেখে তার দেহ তল্লাশী করা হয়।

এসময় শরীরে বিশেষ কৌশলে বহন করা অবস্থায় ৬ টি স্বর্ণের বার, ৪ টি নেকলেস, ৩৩ টি গলার চেইন, ১৭ টি চুড়ি, ৩৫ জোড়া কানের দুল, ১৫ টি লকেট, ১২ টি নাকফুল ও ১৬ টি আংটিসহ ১৯১ ভরি ৬ আনা ওজনের স্বর্ণালংকার পাওয়া যায়। এসব স্বর্ণের আনুমানিক মূল্য ১ কোটি ২৬ লাখ ৯ হাজার ৪৫৯ টাকা।এছাড়াও আটক ব্যক্তির কাছ থেকে মিয়ানমারের মোবাইল অপারেটর কোম্পানির দু’টি এবং বাংলাদেশী দু’টি সিম কার্ড জব্দ করা হয়েছে। এসব সিম কার্ডগুলো পাচারকাজে ব্যবহার করা হত।

র‍্যাব কর্মকর্তার ভাষ্য, ‘সীমান্তে সংঘবদ্ধ একটি চক্র দীর্ঘদিন ধরে স্বর্ণ চোরাচালানের সাথে জড়িত। আটক ব্যক্তি উদ্ধার করা স্বর্ণের চালানটি উখিয়ার পালংখালী ইউনিয়নের রোহিঙ্গা ক্যাম্পে নিয়ে যাচ্ছিল। স্বর্ণ চোরাচালানের সাথে রোহিঙ্গাদের পাশাপাশি স্থানীয় একটি চক্রও জড়িত।’

আরো দেখুন
error: Content is protected !!