২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ
১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ভাসমান এক রূপময় বাজার বনরূপা

লাইফস্টাইল ডেস্ক
রাঙ্গামাটির বনরূপা এলাকার সমতাঘাটে কাপ্তাই লেকের ঐতিহ্যবাহী ভাসমান এক পাইকারি বাজার । যার সামনে দাঁড়ালে বাজারের অপরূপ এক রূপ আপনাকে মোহিত করবে। আর এই রূপের কত রঙ। সপ্তাহের সাতদিন খোলা থাকে রাঙ্গামাটির এই বাজার। নৌকা ভর্তি পাহাড়ি ফলমূল আর শাকসবজি। নৌকাতেই চলে পাইকারি দরাদরি।

নৌকাযোগে এই বাজারে আসে বিভিন্ন মৌসুমী ফল-ফলাদি। ফলে মধুমাসে এর রূপে যোগ হয় বাড়তি পরশ। আসে গরু, ছাগল, হাঁস, মুরগি, শাকসবজিও। নিত্য প্রয়োজনীয় জিনিসপত্র নিয়ে হাজির হন পাহাড়ি ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর বিক্রেতারা ।এখানে প্রচুর মানুষ আসেন চারদিক থেকে সপ্তাহে দুই দিনের এই বাজারে কেনাকাটার জন্য । ক্রেতাদের বেশিরভাগই পাহাড়ি ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর মানুষজন। এ বাজারের সবচেয়ে উল্লেখযোগ্য পণ্য হলো পাহাড়ি শাকসবজি। এখানকার সবজি কোনোটি বন বাদাড়ের, কোনোটি জুম ক্ষেতের।

ছবি: সংগৃহিত
পাহাড়িরা বেশিরভাগ পণ্যই বহন করেন পিঠে ঝোলানো বাঁশের ঝুড়িতে। ঐতিহ্যবাহী বাঁশের ঝুড়িকে চাকমারা বলে কালং, মারমারা বলে পরগিন, টিপরারা কাবাং। নানান এলাকার মানুষ এখানে ভিড় জমায়। কেউ আসে কাপ্তাই লেক পাড়ের গ্রাম থেকে, কেউবা কর্ণফুলী নদী পাড়ের জনপদ থেকে। নানা পণ্যের পসরা আর ক্ষুদ্র নৃ-গোষ্ঠী ও বাঙালি ক্রেতা বিক্রেতার বিকিকিনির ব্যস্ততায় বেশ জমজমাট এই বাজার।

আরো দেখুন
error: Content is protected !!