৪ঠা মে, ২০২৪ খ্রিস্টাব্দ
২১শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

মেশিনে ছড়াল ভাইরাস, নমুনা পরীক্ষা বন্ধ

নিউজ ডেস্ক।।
করোনা পরীক্ষার মেশিনে ভাইরাস ছড়িয়ে পড়ায় গাজীপুরে শহীদ তাজউদ্দীন আহমদ মেডিকেল কলেজ হাসপাতালের করোনার নমুনা পরীক্ষা কার্যক্রম সাময়িকভাবে বন্ধ রাখা হয়েছে।

বুধবার (৪ আগস্ট) এ তথ্য নিশ্চিত করেছেন হাসপাতালের মাইক্রোবায়োলজি বিভাগ ও ল্যাব প্রধান সহকারী অধ্যাপক মো. সাইফুল ইসলাম। তিনি জানান, পিসিআর ল্যাবে ভাইরাস সংক্রমিত হয়ে পড়লে মঙ্গলবার থেকে নমুনা পরীক্ষার কাজ বন্ধ রাখার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

মো. সাইফুল ইসলাম বলেন, সোমবার বিকেলে পিসিআর মেশিনে করোনা পরীক্ষার জন্য ১২৩টি নমুনা দেওয়া হয়। এতে ১১৫টি পজেটিভ ও ৮টি নেগেটিভ ফল আসে। এ পরীক্ষার ফলাফল নিয়ে আমাদের সন্দেহ হয়। এ ছাড়া পিসিআর টিউবে যেখানে ভাইরাসের উপস্থিতি একেবারেই থাকার কথা নয় সেখানেও ভাইরাসের উপস্থিতি পাওয়ায় বিষয়টি আরও পরিষ্কার হয়। পরে আমরা সকল স্যাম্পল পুনঃপরীক্ষার জন্য ঢাকায় পাঠিয়েছি।

তিনি বলেন, আশা করছি শুক্রবারের মধ্যে যন্ত্রাংশ এবং ল্যাবটি সম্পূর্ণ জীবাণুমুক্ত করে আবার নমুনা পরীক্ষা করা যাবে।

এদিকে সকাল পর্যন্ত গত ২৪ ঘণ্টায় সারাদেশে ১৫৭ জনের মৃত্যুর খবর পাওয়া গেছে। এর মধ্যে ময়মনসিংহ মেডিকেল কলেজ (মমেক) হাসপাতালের করোনা ইউনিটে গত ২৪ ঘণ্টায় সর্বোচ্চ ২২ জনের মৃত্যু হয়েছে। শেষ খবর পাওয়া পর্যন্ত রাজশাহী বিভাগে ২৮ জন, খুলনা বিভাগে ৩৬ জন, চট্টগ্রাম বিভাগে ৩৩ জন, ঢাকা বিভাগে ১৬ জন, বরিশালে ১৫ জন ও রংপুরে ৭ জনের মৃত্যুর তথ্য পাওয়া গেছে।

এছাড়া বিশ্বে করোনাভাইরাস শনাক্ত রোগীর সংখ্যা ২০ কোটি ২৩ লাখ ছাড়িয়েছে। অন্যদিকে মৃতের সংখ্যা ছাড়িয়েছে ৪২ লাখ ৫৮ হাজার। করোনাভাইরাসে আক্রান্ত ও প্রাণহানির পরিসংখ্যান রাখা ওয়েবসাইট ওয়ার্ল্ডওমিটার সূত্রে এ তথ্য জানা গেছে।

ওয়ার্ল্ডওমিটারের তথ্যানুযায়ী, বাংলাদেশ সময় বুধবার (৪ আগস্ট) সকাল ৮টা পর্যন্ত পূর্ববর্তী ২৪ ঘণ্টায় বিশ্বে করোনায় মৃতের সংখ্যা ও সংক্রমণ বেড়েছে। এ সময় মারা গেছেন আরও ৯ হাজার ৯৩৯ জন এবং আক্রান্ত হয়েছেন ৬ লাখ ১৫ হাজার ৫৪৪ জন। আর গতকাল মঙ্গলবার ৭ হাজার ৬৪৯ জনের মৃত্যু এবং ৪ লাখ ৭৪ হাজার ৪৮৯ জনের আক্রান্ত হওয়ার খবর দেয় ওয়ার্ল্ডওমিটার।

এ নিয়ে বিশ্বে এখন পর্যন্ত মোট করোনায় মৃত্যু ৪২ লাখ ৫৮ হাজার ৪৫৫ জন এবং আক্রান্ত হয়েছেন ২০ কোটি ২৩ লাখ ৩৫ হাজার ২৭৩ জন। এদের মধ্যে সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ১৮ কোটি ৫ লাখ ৪ হাজার ৮৩৫ জন।

করোনায় এখন পর্যন্ত সবচেয়ে বেশি সংক্রমণ ও মৃত্যু হয়েছে বিশ্বের ক্ষমতাধর দেশ যুক্তরাষ্ট্রে। তালিকায় শীর্ষে থাকা দেশটিতে এখন পর্যন্ত করোনায় সংক্রমিত হয়েছেন ৩ কোটি ৬০ লাখ ৪৯ হাজার ১৫ জন। মৃত্যু হয়েছে ৬ লাখ ৩০ হাজার ৪৯৭ জনের।

আক্রান্তে দ্বিতীয় ও মৃত্যুতে তৃতীয় অবস্থানে থাকা ভারতে এখন পর্যন্ত মোট সংক্রমিত হয়েছেন ৩ কোটি ১৭ লাখ ৬৭ হাজার ৯৬৫ জন এবং এখন পর্যন্ত মোট মৃত্যু হয়েছে ৪ লাখ ২৫ হাজার ৭৮৯ জনের।

আক্রান্তে তৃতীয় এবং মৃত্যুতে দ্বিতীয় অবস্থানে থাকা ব্রাজিলে এখন পর্যন্ত করোনায় ১ কোটি ৯৯ লাখ ৮৬ হাজার ৭৩ জন সংক্রমিত হয়েছেন। মৃত্যু হয়েছে ৫ লাখ ৫৮ হাজার ৫৯৭ জনের।

আরো দেখুন
error: Content is protected !!