১৭ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ
৩রা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

শত বাধা পেরিয়ে বিসিএস ক্যাডার হন কুমিল্লা পুলিশ লাইন উচ্চ বিদ্যালয়ের ছাত্রী -“হালিমা”

মহানগরনিউজ ডেস্ক।।
ইমা ইসলাম হালিমা ৩৮তম বিসিএসের শিক্ষা ক্যাডারে (ইংরেজি) উত্তীর্ণ হন। তার জন্ম কুমিল্লার বুড়িচং হলেও বেড়ে ওঠা কুমিল্লা শহরে। বাবা মরহুম হাজী মফিজুল ইসলাম ছিলেন রাজনীতিবিদ ও ব্যবসায়ী। মা হাজেরা বেগম গৃহিণী। ইমা কুমিল্লার পুলিশ লাইন উচ্চ বিদ্যালয় থেকে এসএসসি ও কুমিল্লা ভিক্টেরিয়া কলেজ থেকে এইচএসসি পাস করেন। পরে কুমিল্লা ভিক্টোরিয়া কলেজ থেকে ইংরেজি সাহিত্যে সম্মান ও স্নাতকোত্তর ডিগ্রি লাভ করেন।

বর্তমানে তিনি লাকসামের নবাব ফয়েজুন্নেছা সরকারি কলেজের ইংরেজি প্রভাষক হিসেবে কর্মরত। সম্প্রতি তার বিসিএস পরীক্ষায় উত্তীর্ণ হওয়া, ভবিষ্যৎ স্বপ্ন ও সফলতার গল্প।

আপনার ছোটবেলা কেমন কেটেছে?

ইমা ইসলাম হালিমা: ছোটবেলা থেকে খুব প্রাণবন্ত, উচ্ছ্ল ও স্বপ্নবিলাসী ছিলাম। তখন থেকেই মনের কোণে মানবিকতা কাজ করতো। অসহায় মানুষ ও পথশিশুদের জন্য কিছু করার চেষ্টা থাকতো। ভালো কাজের প্রতি ঝোক ছিল। ছোট থেকেই সামরিক বাহিনীতে চাকরি করার চিন্তা মাথায় ঘুরপাক খেত। কিন্তু ব্যক্তিগত কারণে বড় হয়ে সামরিক বাহিনীতে যোগ দেওয়ার স্বপ্ন চলে যায়। সবাই সাধারণত পরীক্ষার সময় বেশি পড়াশোনা করে। আমি সাধারণত সারাবছর পড়তাম আর পরীক্ষার সময় ঘুরতাম।

পড়াশোনায় কোনো প্রতিবন্ধকতা ছিল কি?

ইমা ইসলাম হালিমা: পড়াশোনায় তেমন প্রতিবন্ধকতা ছিল না। ২০০৮ সালে কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের লোকপ্রশাসন বিভাগে ভর্তি হই। তারপর বিয়ে হয়ে যায়।

বিয়ের পর সন্তান এবং নিজের শারীরিক অসুস্থতার জন্য বিশ্ববিদ্যালয় ছাড়তে হয়। পরের সেশনে আবার জাতীয় বিশ্ববিদ্যালয়ে পরীক্ষা দেওয়া হয়। সম্মানে ইংরেজি বিষয় আসে। সবকিছু ব্যালেন্স করে পড়াশোনা করার চেষ্টা করতাম। ছেলে যখন ঘুমাতো বা যখন স্কুলে থাকতো এ সময়ে পড়ার সুযোগ হতো।

আরো দেখুন
error: Content is protected !!