২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ
১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

সাইকেলে হজযাত্রা, সৌদিতে পৌঁছালেন বিমানে

আন্তর্জাতিক ডেস্ক।।
বাইসাইকেলযোগে হজযাত্রা শুরু করেছিলেন দক্ষিণপূর্ব আফগানিস্তানের বাসিন্দা নুর মোহাম্মদ। গত মাসে এই যাত্রা শুরু করার পর সামাজিকমাধ্যমেও ভাইরাল হয়েছিলেন তিনি।

তার এই অভিযাত্রা কয়েক দফায় অপ্রত্যাশিত মোড় নেওয়ার পর অবশেষে বিমানে তিনি সৌদি আরবে পা রাখেন।-খবর আরবনিউজের

গত মে মাসের প্রথম দিকে গজনি প্রদেশের কারাবাগ জেলার রাইখ গ্রাম থেকে তার হজযাত্রা শুরু হয়। ছয় হাজার কিলোমিটারের পথ বাইসাইকেলে পাড়ি দিয়ে জুলাইয়ে ইসলামের পবিত্র ভূমিতে পৌঁছাতে চেয়েছিলেন তিনি।

তিনি যখন যাত্রা শুরু করেন, তখন তালেবান কর্মকর্তারা তাকে বিমানের একটি টিকিট দিতে চেয়েছিলেন। কিন্তু ৪৮ বছর বয়সী এই পৌঢ় সেই প্রস্তাব প্রত্যাখ্যান করেন। কারণ নিজস্ব চেষ্টায় তিনি পবিত্র ইবাদত পালন করতে চেয়েছিলেন।

কিন্তু তিন সপ্তাহ পরেই ইরানে আটকা পড়েন নুর মুহাম্মদ। সীমান্ত শহর খোররামশাহরে ইরাকি ভিসা পেতে চেষ্টা করেন। তিনি বলেন, সেখানে আমার আফগান বন্ধুরা ইরাকি ভিসা পেতে সহায়তার অঙ্গীকার করেছিলেন।

পরে কুয়েতি ভিসা পাওয়ার চেষ্টা করেন। তাও সহজলভ্য ছিল না। পরে বাধ্য হয়ে তিনি তালেবানের দারস্থ হন।

নুর মোহাম্মদ বলেন, আমার কোনো বিকল্প পথ ছিল না। হোয়াটসঅ্যাপের মাধ্যমে আমি শেখ হামাসির সঙ্গে যোগাযোগ করি। তিনি আমাকে এক আফগান ব্যবসায়ীর সঙ্গে পরিচয় করিয়ে দেন। তিনি আমাকে ইরানে অবস্থান করতে ও কাবুলে ফিরে যেতে সহায়তা করেন।

কাবুলে পৌঁছামাত্রই হজের প্রস্তুতি প্রশিক্ষণ নেন নুর মোহাম্মদ। সেখানকার সরকারি কর্মকর্তারা তার হজযাত্রার দেখাশোনা করেন। তালেবানের ভারপ্রাপ্ত স্বরাষ্ট্রমন্ত্রী সিরাজউদ্দিন হাক্কানি তার ফ্লাইটের খরচ বহন করেন বলে জানা গেছে।

সৌদিতে রওনা দেওয়ার কয়েক দিন আগে জরুরি ভিত্তিতে হজ মন্ত্রণালয় তার পাসপোর্টের ব্যবস্থা করে। মঙ্গলবার কাবুল থেকে সৌদির উদ্দেশে উড়াল দেয় তার ফ্লাইট।

আফগান হজ মন্ত্রণালয়ের কর্মকর্তা মাওলানা ইসরারুল হক বলেন, হজের প্রথম ফ্লাইটের তালিকায় তার নাম রাখা হয়েছিল। প্রথমে তিনি জেদ্দায় যান, সেখান থেকে অন্য আফগান হাজিদের সঙ্গে তিনি মক্কায় যাবেন।

আরো দেখুন
error: Content is protected !!