৮ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ
২৫শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

স্মার্টফোনেই ছোট সিনেমা বানাতে চান? কোন অ্যাপগুলি কাজটি সহজ করে দেবে

বিজ্ঞান ও তথ্য প্রযুক্তি ডেস্ক।।
দামি মুহূর্তগুলি ধরে রাখার জন্য অনেকেই মোবাইল ফোনে ছবি তুলে রাখেন। কিন্তু এখন আর শুধু ছবিতে মন ভরে না। বেশির ভাগেরই পছন্দ ভিডিয়ো রেকর্ড করে রাখা। কিন্তু এক-আধটা ভিডিয়ো আলাদা করে রেখে দেওয়ার থেকে, কয়েকটিকে একসঙ্গে জুড়ে যদি ছোটখাটো একটা সিনেমার মতো বানিয়ে ফেলা যায়, তা হলে কেমন হবে? ধরুন, কোথাও বেড়াতে গেলেন। সেই বেড়ানোর ভিডিয়োগুলি আলাদা আলাদা করে না রেখে, যদি ইচ্ছা মতো জুড়ে নেওয়া যায়, তা হলে কেমন লাগবে? ভালই লাগবে। তবে তার জন্য ভিডিয়ো সম্পাদনা করার মতো পরিকাঠামো দরকার। কী ভাবছেন, কম্পিউটার লাগবে? মোটেই না। কাজটি সেরে ফেলা সম্ভব স্মার্টফোনেই। তার জন্য সাহায্য করতে পারে কয়েকটি অ্যাপ।

ফোনে কোন কোন অ্যাপ থাকলে, তা দিয়ে সহজেই ভিডিয়ো সম্পাদনার কাজ সেরে ফেলতে পারবেন, বা দরকার বানিয়ে নিতে পারবেন ছোটখাটো সিনেমা? দেখে নিন এই কাজে সেরা অ্যাপ কোনগুলি?

পাওয়ার ডিরেক্টর: এটি খুব সহজেই ব্যবহার করা যায়। এতে চার-কে রেজোলিউশনের ভিডিয়ো পর্যন্ত সহজেই এডিট করা সম্ভব।

ইনশট: অত্যন্ত জনপ্রিয় এই অ্যাপ। তবে নিজের ইচ্ছা মতো খুব বেশি কিছু করা যায় না এতে। মূলত নেটমাধ্যমে ভিডিয়ো দেওয়ার জন্য এই অ্যাপটি বেশি ব্যবহার করেন অনেকে।

অ্যাকশন ডিরেক্টর: অ্যানড্রয়েড ফোন ব্যবহারকারীদের মধ্যে এটি খুব জনপ্রিয়। এসডি এবং এইচডি ভিডিয়ো এতে খুব সহজেই কাটা এবং জোড়া যায়। কিন্তু চার-কে রেজোলিউশনের ভিডিয়ো নিয়ে কাজ করতে গেলে দাম দিয়ে অ্যাপটি সাবস্ক্রিপশন কিনতে হয়।

ফিল্মআর: ভিডিয়ো এডিটের বিষয়ে কিছু জানেন না? অথচ খুব ইচ্ছা রয়েছে ফোনের ভিডিয়োগুলি জুড়ে একটা কিছু বানানোর? তা হলে এই অ্যাপটিসই আপনার ভরসা। একেবারে সহজে এটি ব্যবহার করতে পারবেন।

গোপ্রো কুইক ভিডিয়ো এডিটর: অ্যাকশন ক্যামেরার সঙ্গে ব্যবহার করার উপযুক্ত এই অ্যাপটি। ছোট ভিডিয়ো এডিট করতে এর জুড়ি নেই। যাঁরা শুধু নেটমাধ্যমের জন্য ভিডিয়ো বানাতে চান, তাঁরা এটি ব্যবহার করতে পারেন।

আরো দেখুন
error: Content is protected !!