২৩শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ
১০ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

৯০ দিনের ভেতর কোভিডের উৎস বের করার নির্দেশ বাইডেনের

আন্তর্জাতিক ডেস্ক
করোনাভাইরাসের প্রকৃত উৎপত্তিস্থল জানার জন্য গোয়েন্দা সংস্থাগুলোকে দ্বিগুণ পরিশ্রম করার আহ্বানও জানান তিনি।

করোনাভাইরাসের প্রকৃত উৎপত্তিস্থল সম্পর্কে জানতে ৯০ দিন সময় বেধে দিয়েছেন যুক্তরাষ্ট্র প্রেসিডেন্ট জো বাইডেন। বুধবার (২৭ মে) এ সংক্রান্ত তদন্তের গতি বাড়াতে গোয়েন্দাদের নির্দেশ দিয়েছেন আমেরিকার প্রেসিডেন্ট জো বাইডেন।

হোয়াইট হাউসে এক বিবৃতিতে বাইডেন বলেছেন,গোয়েন্দাদের উচিত দ্বিগুণ পরিশ্রম করা। যাতে তথ্য বিশ্লেষণ করে করোনাভাইরাসের উৎপত্তি নিয়ে নির্দিষ্ট সিদ্ধান্তের কাছাকাছি পৌঁছনো সম্ভব হয় এবং ৯০ দিনের মধ্যে আমাকে রিপোর্ট দেওয়া যায়।”

২০১৯-এ ছড়িয়ে পড়ার পর বিশ্বজুড়ে প্রায় ১৭ কোটি মানুষ আক্রান্ত হয়েছেন এই ভাইরাসে। ৩৪ লক্ষেরও বেশি মানুষের প্রাণ কেড়েছে এই ভাইরাস। তবে বিজ্ঞানীদের একাংশের মতে মৃত্যুর প্রকৃত সংখ্যাটা আরও অনেক বেশি। তবে এর উৎস উহানের পশুবাজার বা কোনও গবেষণাগার সম্পর্কে এখনও নিশ্চিত হওয়া যায়নি।

গত বছর চীনের এক ভাইরাসবিদ লি-মেং ইয়ান দাবি করেন, উহানে চীনের সরকারি ল্যাবেই তৈরি হয়েছে নোভেল করোনাভাইরাস। এই সংক্রান্ত তথ্যপ্রমাণ আছে বলেও দাবি করেছিলেন তিনি। এর পর থেকেই কোভিডের উৎপত্তি নিয়ে নানা বিতর্ক দানা বেঁধেছে।

সম্প্রতি করোনার প্রকৃত উৎস নিয়ে সংশয় প্রকাশ করেন আমেরিকার শীর্ষস্থানীয় ভাইরোলজিস্ট অ্যান্টনি ফাউচি। মঙ্গলবার বিশ্ব স্বাস্থ্য সংস্থার বার্ষিক বৈঠকে আমেরিকার স্বাস্থ্য সচিব জেভিয়ার বেকেরা বলেছেন, ‘‘কোভিডের উৎস নিয়ে দ্বিতীয় পর্যায়ের গবেষণা প্রয়োজন। যা হতে হবে স্বচ্ছ, বিজ্ঞানভিত্তিক। আন্তর্জাতিক বিশেষজ্ঞদের এর জন্য ভাইরাসের উৎসের কেন্দ্রে পৌঁছে গবেষণার স্বাধীনতা দিতে হবে।”

আরো দেখুন
error: Content is protected !!