bn বাংলা
৪ঠা ডিসেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ
১৯শে অগ্রহায়ণ, ১৪২৯ বঙ্গাব্দ

কুমিল্লায় ৬ উপজেলায় নেই ফায়ার সার্ভিস স্টেশন

নিজস্ব প্রতিবেদক।।
গুরুত্বের ভিত্তিতে কুমিল্লা ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের লোকবলে সক্ষমতা থাকলেও উদ্ধার কাজে যন্ত্রপাতি ও যানবাহনের আধুনিকায়ন চায় তারা।

আবাসিক ও বানিজ্যিক গুরুত্বে এই জেলা স্টেশনটিতে একটি এরিয়াল প্ল্যাটফর্ম লেডার এবং পানিবাহী বিশেষ গাড়ী প্রয়োজন বলে জানিয়েছেন ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের (বৃহত্তর কুমিল্লা) সহকারী পরিচালক আক্তারুজ্জামান।

ঢাকা-চট্টগ্রাম মহাসড়ক, ঢাকা-চট্টগ্রাম-সিলেট রেললাইন, ইপিজেড, অর্থনৈতিক গুরুত্বসম্পন্ন হাট-বাজার, ঘনবসতিপূর্ণ সুউচ্চ ভবনের আবাসিক এবং বানিজ্যিক এলাকা এবং কলকারখানা থাকায় নানান দূর্যোগ মোকাবেলা ও জানমালের ক্ষয়ক্ষতি কমিয়ে আনতে ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের গুরুত্ব দিন দিন বাড়ছে।

তবে এখনো কুমিল্লার ৬টি উপজেলাতে নেই ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স স্টেশন। নাঙ্গলকোট, লালমাই, তিতাস, দেবিদ্বার, ব্রাহ্মণপাড়া ও সদর উপজেলায় এখনো স্থাপিত হয়নি জনগুরুত্বপূর্ণ এই বাহিনীর স্টেশন। আশেপাশের উপজেলা ইউনিটগুলো থেকে সহায়তা নিয়ে এসব উপজেলার দুর্যোগ ও দুর্ঘটনা মোকাবেলা করা হচ্ছে।

ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের (বৃহত্তর কুমিল্লা) সহকারী পরিচালক আক্তারুজ্জামান জানান, জমি অধিগ্রহনের সমস্যার কারণে কুমিল্লার নতুন ফায়ার স্টেশন নির্মান কাজ পিছিয়েছে।

এখন জমি নিয়ে জটিলতা নিরসন হলেও প্রকল্প সময় কেটে যাওয়ায় আমরা নতুন প্রকল্পের অপেক্ষায় আছি। ৬ উপজেলা ও বাঙ্গরা থানা ফায়ার স্টেশন নির্মানের ডেভলপমেন্ট প্রজেক্ট প্রপোজাল- ডিপিপি চলমান রয়েছে।

আরো দেখুন
error: Content is protected !!