bn বাংলা
৯ই ডিসেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ
২৪শে অগ্রহায়ণ, ১৪২৯ বঙ্গাব্দ

তোমাকে ছাড়া বাঁচতেই পারবোনা!

মতামত।।
একটা সময় মনে হতো তোমাকে ছাড়া বাঁচতেই পারবোনা। তোমার সাথে কথা না হলে বোধহয় নিঃশ্বাস আটকে মারা যাবো। মনে হয়তো তুমি যদি না থাকো কিংবা আমি তোমায় হারিয়ে ফেলি তবে জীবন টা থমকে যাবে। জীবন থেকে সব রঙ হারিয়ে যাবে। কিন্তু দেখো তুমি চলে যাওয়ার পর আমি ঠিকই বেঁচে আছি কারণ বাঁচতে হয়।

তুমি যখন কথা বলা বন্ধ করে দিলে আমার নিঃশ্বাস নিতে কষ্ট হয়েছিলো তবে মারা যাইনি। প্রতিটা মুহুর্ত তোমার কথা তোমার স্মৃতি বুকের ভিতরটা তোলপাড় করেছিলো।

তিনদিন পাগলের মতো শুয়ে বসে কেঁদেছিলাম। খাবার গুলো কেমন যেন গলায় আটকে থাকতো। কতগুলো রাত না ঘুমিয়ে কাটিয়েছি। আমার চোখের জলের কাছে মাথার বালিশ হেরে গেলেও তোমার ইগো হারেনি। দিনের পর দিন কষ্ট পেয়েছি তবু দেখো কি সুন্দর বেঁচে আছি।

আসলে তুমিহীনা বেঁচে থাকার কষ্টের তীব্রতা সহ্য করতে পারবোনা বলেই বোধহয় মনে হতো মরে যাবো। তারপর সময় গেলো অনেক। এখন আর তোমার সাথে কথা হয়না বলে আগের মতো নিঃশ্বাস আটকে আসে না।

এখন রোজ তিনবেলা পেট ভরে খাওয়া দাওয়াও করি। রাতে সময় মত ঘুমোতেও যাই। বন্ধুদের সাথে সিনেমা দেখি।কাজিনের বিয়েতেও আজকাল উপস্থিত থাকি। খুব স্বাভাবিক ভাবেই জীবিনযাপন করছি কেননা চাইলেই সবাই বিচ্ছেদের পর নেশায় ডুব দিতে পারেনা।

দেবদাস হয়ে ঘুরে বেড়াতে পারেনা। সন্যাসী হয়ে দেশান্তরী হতে পারেনা। কিছু মানুষ চাইলেও পরিস্থিতি পরিবার সমাজ এসব থেকে পালিয়ে বেড়াতে পারেনা।

আমিও পারিনি প্রিয়। তাই তো তোমার না ভালোবাসাকে বুকে নিয়ে আজও বেঁচে আছি। তবে কষ্ট এখনো হয়। সেই কষ্ট গুলো কেবল নাম বদলে দীর্ঘশ্বাস হয়েছে।

কোন এক মধ্যাহ্নে ভীর বাসের জানালা দিয়ে আসা বাতাস জানে সে দীর্ঘশ্বাস কতটা ভারী। তোমাকে এখনো ভালোবাসি কি না জানিনা তবে তোমায় আজও ভুলতে পারিনি। হয়তো পারবোও না।

কারণ বিশ্বাস ভাঙা মানুষগুলোকে ভুলা যায় না। এখনো তোমার কথা মনে পড়লেই বুকে একটা চিনচিনে ব্যথা অনুভব হয়। মাঝে মাঝে মন খারাপও হয়। তবে এসব এখন সয়ে গেছে।

এখন তোমায় ভেবে কান্না আসলে আমি চোখ মুছে নিজেই নিজেকে স্বান্তনা দেই এই বলে যে, যারা চলে যায় তারা কখনো ফিরে আসেনা। জীবনে সবাই থেকে যেতে আসেনা কিছু মানুষ আসে শিক্ষা হয়ে।

তুমিও তাই। তুমি আমার জীবনে না আসলে আমি অনেক কিছুই শিখতে পারতাম না, মানুষ চিনতে পারতাম না। রোজ একটু একটু করে মরতে মরতেও যে বাঁচা যায় তোমায় ভালো না বাসলে বুঝতাম না।

কেবল ভালোবাসা দিয়ে কাউকে ধরে রাখা যায় না তোমার সাথে পরিচয় না হলে জানতামই না। তুমি আমাকে বুঝিয়ে দিয়েছো যে ভালোবাসার চাইতেও রুপ/সৌন্দর্য টাকা পয়সা এসবের মূল্য বেশি।

তুমি না আসলে বাস্তবতা কি সেটা জানতামই না আমি।জানতাম না কি করে কষ্ট চেপে রেখে হাসতে হয়। তুমি আমার জীবনে না আসলে আমার মতো নরম মনের মানুষটা কখনো এতটা স্ট্রং হতে পারতো না। জীবনযুদ্ধে হেরে গিয়েও আবার উঠে দাঁড়ানোটা শিখতেই পারতো না।

আরো দেখুন
error: Content is protected !!