bn বাংলা
৩০শে সেপ্টেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ
১৫ই আশ্বিন, ১৪২৯ বঙ্গাব্দ

নতুন নামে আসবে আইফোন ১৫!

বিজ্ঞান ও তথ্য প্রযুক্তি ডেস্ক।।
গত সপ্তাহে বহুল প্রতীক্ষিত আইফোন ১৪ উন্মোচন করেছে মার্কিন টেক জায়ান্ট অ্যাপল। এই সিরিজের অধীনে বাজারে চারটি মডেল পাওয়া যাবে- আইফোন ১৪, ১৪ প্লাস, ১৪ প্রো এবং ১৪ প্রো ম্যাক্স। উন্মোচনের সপ্তাহখানেক না যেতেই আলোচনা শুরু হয়েছে কেমন হবে আইফোন ১৫।

শোনা যাচ্ছে, আইফোন ১৫ সিরিজে নামকরণে পরিবর্তন আসতে পারে। জনপ্রিয় দুজন অ্যাপল বিশ্লেষক জানিয়েছেন, আইফোন ১৫ প্রো ম্যাক্স এর পরিবর্তে আইফোন ১৫ আল্ট্রা নামে বাজারে আসতে পারে।

অ্যাপল বিশ্লেষক মার্ক গারম্যান পরবর্তী আইফোন সম্পর্কে বলেন, অ্যাপল খুব সম্ভবত তাদের পরবর্তী প্রজন্মের টপ-এন্ড মডেলের নাম ‌‘প্রো ম্যাক্স’ থেকে ‘আল্ট্রা’ করতে চলেছে।

বিষয়টি অ্যাপলের জন্য অনেকটা সহজ হবে। কারণ, এম১ প্রো, এম১ ম্যাক্স, এবং এম১ আল্ট্রা ম্যাক চিপগুলো ব্যবহারের ফলে অ্যাপলের নতুন নামকরণের সাথে আরও ভালভাবে মিলে যাবে।

আরেক বিশিষ্ট অ্যাপল প্রোডাক্ট বিশ্লেষক মিং-চি কুও টুইট করে বলেন, আইফোন ১৫ প্রো এবং ১৫ আল্ট্রা মডেলের মধ্যে পার্থক্য তৈরি করবে প্রো শিপমেন্ট বরাদ্দ। এছাড়া অ্যাপলকে এক ধাপ এগিয়ে রাখবে পরবর্তী আইফোন ১৫ আল্ট্রা। পাশাপাশি বিক্রি বাড়াতে সাহায্য করবে।

আইফোন ১৪ সিরিজের উন্মোচনের দিন অ্যাপল প্রধান টিম কুক তার বক্তব্যে বলেন, স্টার্ট ক্রিয়েটিং ডিফারেন্সিয়েশন। যার মাধ্যমে তিনি বুঝাতে চেয়েছেন, অ্যাপলের পরবর্তী আইফোন ১৫ সিরিজে এক্সক্লুসিভ ফিচার থাকবে।

উল্লেখ্য, অ্যাপল বর্তমানে তাদের আইফোন মডেলকে ‘নন-প্রো’ এবং ‘প্রো’তে প্রার্থক্য করে থাকে। এ বছরে প্রো মডেলের ফ্রন্ট এবং ক্যামেরা সেটআপের ডিজাইনে পরিবর্তন দেখা গেছে। তবে, নন-প্রো মডেলগুলো আইফোন ১৩ সিরিজের পুনরাবৃত্তি হয়েছে।

আরো দেখুন
error: Content is protected !!