২৭শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ
১৪ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

কুমিল্লায় এক প্রতিষ্ঠানকে ৪০ হাজার টাকা জরিমানা

নিজস্ব প্রতিবেদক।।
শিশুদের কাছে খুবই লোভনীয় আইসবার ও জুসবার। বিভিন্ন স্কুলের সামনে কিংবা দোকানে দোকানে ফ্রিজে রেখে বিক্রি করা হয় এসব আইসবার।

কমমূল্যে পাওয়া এসব খাদ্যের প্রতি স্কুল পড়ুয়া শিক্ষার্থীদের আগ্রহকে পুঁজি করে ব্যবসা করেন আইসক্রিম বানানো প্রতিষ্ঠানের মালিকরা।

আবাসিক এলাকায় সাধারণ বাসাবাড়ি ভাড়া নিয়ে গড়ে উঠে এসব প্রতিষ্ঠান। কিন্তু ভোক্তা অধিকারের তদারকি টীমের অভিযানে উঠে এসেছে- এসব শিশু খাদ্যে ব্যবহার করা হচ্ছে ভেজাল উপাদান।

কৃত্রিম রং, স্যাকারিন এবং ফ্লেভার মিশিয়ে প্রস্তুত করা হয় এসব আইসবার ও জুসবার। ক্রেতাদের আকৃষ্ট করতে ব্যবহার করা হয় নামিদামি কোম্পানির মোড়ক।

বুধবার কুমিল্লার আদর্শ সদর উপজেলার ধনপুর এলাকায় মেসার্স রুবেল আইসবার নামের একটি প্রতিষ্ঠানে অভিযান পরিচালনা করে মানবদেহের জন্য ক্ষতিকর ৩বস্তা আইসবার, ১৪ ক্যারেট ম্যাঙ্গো ও লিচু জুসবার জব্দ করে ধ্বংস করা হয়।

১৫ কৌটা অনুমোদনহীন রং এবং ফ্লেভার ধ্বংস করা হয়। এছাড়া ৪টি হ্যান্ড প্যাকেজিং মেশিনও জব্দ করে ধ্বংস করা হয়। ৪০ হাজার টাকা জরিমানা করা হয় প্রতিষ্ঠানটিকে।

কুমিল্লা ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের সহকারী পরিচালক মোঃ আছাদুল ইসলাম জানান, মেসার্স রুবেল আইসবারে স্বাস্থ্যেও জন্য ক্ষতিকর উপাদান দিয়ে আইসবার ও জুসবার বানানো হচ্ছিলো।

যেসব পণ্যের ক্রেতা মূলত শিশুরা। ওই প্রতিষ্ঠানটিকে ৪০ হাজার টাকা জরিমানা এবং জনস্বার্থে বন্ধ ঘোষণা করা হয়।

অভিযানে জেলা স্যানিটারি ইন্সপেক্টর ও নিরাপদ খাদ্য পরিদর্শক একে আজাদ, স্থানীয় জনপ্রতিনিধি এবং জেলা পুলিশের একটি টিম উপস্থিত থেকে সার্বিক সহযোগিতা করেন। জনস্বার্থে এ কার্যক্রম অব্যাহত থাকবে বলে জানায় ভোক্তা অধিকার।

আরো দেখুন
error: Content is protected !!