২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ
১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

অবৈধ মদপানে ১১ জনের মৃ’ত্যু, গ্রেফতার ৫

আন্তর্জাতিক ডেস্ক।।
ভারতের বিহার রাজ্যে বিষাক্ত মদপানে ১১ জনের মৃত্যু এবং আরও ১২ জন মারাত্মক অসুস্থ হয়ে পড়েছেন। এদের অনেকেই দৃষ্টিশক্তি হারিয়েছেন। কর্মকর্তারা জানিয়েছেন, রাজ্যের সারন জেলায় এই ঘটনা ঘটেছে।

জেলা ম্যাজিস্ট্রেট রাজেশ মিনা এবং পুলিশ সুপার সন্তোষ কুমারের দেওয়া তথ্য অনুযায়ী বিষাক্ত মদ উৎপাদন এবং বিক্রির সঙ্গে জড়িত থাকার অভিযোগে পাঁচজনকে গ্রেফতার করা হয়েছে। এছাড়া সংশ্লিষ্ট থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা ও স্থানীয় চৌকিদারকে বরখাস্ত করা হয়েছে।

গত বৃহস্পতিবার মদপানে দুই জনের মৃত্যু ও অনেকের অসুস্থ হয়ে পড়ার তথ্য জানা যায়। কর্মকর্তারা জানিয়েছেন, যে এলাকায় এই ঘটনা ঘটেছে সেই গ্রামটি মকর থানার ফুলোরিয়া পঞ্চায়েতের অধীনে পড়েছে।

শুক্রবার ছাপড়া শহরে এক সংবাদ সম্মেলনে জেলার শীর্ষ কর্মকর্তারা বলেন, ‘পুলিশ, শুল্ক ও চিকিৎসা কর্মকর্তাদের একটি দল ঘটনাস্থলে পাঠানো হয় এবং অসুস্থদের সদর হাসপাতালে ভর্তি করা হয়। তাদের অবস্থার অবনতি হলে দ্রুত পাটনার পিএমসিএইচ হাসপাতালে নিয়ে যাওয়া হয়’।

নয় জন মারা যায় পাটনা মেডিক্যাল কলেজ ও হাসপাতালে (পিএমসিএইচ) এবং অন্য একটি বেসরকারি হাসপাতালে আরও একজনের মৃত্যু হয়। এছাড়া প্রশাসন জানার আগেই একজনের শেষকৃত্য সম্পন্ন হয় বলে জানিয়েছেন কর্মকর্তারা। ১২ জন এখনও চিকিৎসা নিচ্ছেন।

জানা গেছে, স্থানীয় এক উৎসবে ওই গ্রামে মদপানের রেওয়াজ ছিল। গত ৩ আগস্ট উৎসবের দিনে বিষাক্ত মদপান করা হয় বলে জানান কর্মকর্তারা।

সিনিয়র কর্মকর্তারা জানান, স্থানীয় প্রথা সম্পর্কে অবগত থাকার পরও তা ঠেকাতে ব্যর্থ হওয়ায় থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা এবং চৌকিদারকে গ্রেফতার করা হয়।

২০১৬ সালের এপ্রিলে নিতীশ কুমারের সরকার বিহারে অ্যালকোহল বিক্রি ও পান সম্পূর্ণ নিষিদ্ধ করে। এরপরেও গত বছরের নভেম্বর পর্যন্ত বিষাক্ত মদপানে রাজ্যটিতে অন্তত ৫০ জনের মৃত্যু হয়।

সূত্র: এনডিটিভি

আরো দেখুন
error: Content is protected !!