১৯শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ
৫ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

এইচএসসির অ্যাসাইনমেন্ট কার্যক্রম স্থগিত

করোনাভাইরাসের সংক্রমণ রোধে কঠোর বিধিনিষেধ আগামী ১৪ জুলাই পর্যন্ত বাড়িয়েছে সরকার। ফলে ২০২২ সালের এইচএসসি পরীক্ষার্থীদের অ্যাসাইনমেন্ট কার্যক্রম স্থগিত করেছে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদফতর (মাউশি)।

মঙ্গলবার (৬ জুলাই) মাউশি থেকে জারি করা এক নির্দেশনায় বলা হয়, করোনা সংক্রমণের বর্তমান পরিস্থিতি বিবেচনায় সরকার ঘোষিত বিধিনিষেধের ধারাবাহিকতায় আগামী ১৪ জুলাই পর্যন্ত ২০২২ সালের এইচএসসি পরীক্ষার্থীদের অ্যাসাইনমেন্ট কার্যক্রম স্থগিত থাকবে।

এর আগে গত ১ জুলাই থেকে ২০২২ সালের এইচএসসি-এসএসসি পরীক্ষার্থী ও ৬ষ্ঠ থেকে ৯ম শ্রেণির শিক্ষার্থীদের অ্যাসাইনমেন্ট কার্যক্রম স্থগিত করা হয়েছিল।

চলমান কোভিড-১৯ এর কারণে শিক্ষা মন্ত্রণালয় শিক্ষা কার্যক্রম চলমান রাখতে বিকল্প হিসেবে বিভিন্ন পদক্ষেপ গ্রহণ করেছে। ইতোমধ্যে ২০২২ সালের এইচএসসি পরীক্ষার পাঠ্যসূচি পুনর্বিন্যাস করা হয়েছে।

শিক্ষা মন্ত্রণালয়ের নির্দেশনা মোতাবেক পুনর্বিন্যাসকৃত পাঠ্যসূচির ভিত্তিতে শিক্ষার্থীদের শিখন কার্যক্রমে পুরোপুরি সম্পৃক্তকরণ ও ধারাবাহিক মূল্যায়নের আওতায় আনতে জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড কর্তৃক বিষয়ভিত্তিক মূল্যায়ন অ্যাসাইনমেন্ট প্রণয়ন করা হয়েছে।

গত বছরের ৮ মার্চ দেশে প্রথম করোনাভাইরাস আক্রান্ত রোগী শনাক্ত হওয়ার পর ১৭ মার্চ থেকে শিক্ষা প্রতিষ্ঠানগুলো বন্ধ রয়েছে।

এরইমধ্যে করোনাভাইরাস সংক্রমণের ঊর্ধ্বগতির কারণে মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক পর্যায়ের সব শিক্ষা প্রতিষ্ঠান এবং ইবতেদায়ি ও কওমি মাদ্রাসায় ছুটির মেয়াদ কয়েক দফা বাড়ানো হয়েছে।

শিক্ষা প্রতিষ্ঠানের চলমান ছুটির মেয়াদ ৩০ জুন শেষ হওয়ার কথা ছিল। এখন এ ছুটির মেয়াদ এক মাস বাড়িয়ে ৩১ জুলাই পর্যন্ত করা হয়েছে।

আরো দেখুন
error: Content is protected !!