১৪ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ
৩১শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

কলা গাছের শহীদ মিনারে শিশুদের শ্রদ্ধা!

নিজস্ব প্রতিবেদক।। কুমিল্লা।।
রাতে দলবেঁধে কলা গাছ কেটে আনে তারা। তারপর মাটি খুঁড়ে কলাগাছ দাঁড় করানো হয়। তার চারপাশে রঙিন বেলুন, ফুল পাতা দিয়ে সাজানো হয়। তৈরী হয়ে যায় শহীদ মিনার। গ্রামের পথে প্রান্তরে ঘুরে সংগ্রহ করা হয় ফুল। সেই ফুল দিয়ে ভাষা শহীদদের জন্য বানানো মিনারে জানানো হয় শ্রদ্ধা।

ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা জানাতেই এমন আয়োজন করে একদল শিশু। কুমিল্লা আদর্শ সদর উপজেলার কালখড়পাড় ও বানাশুয়া গ্রামে তাদের বাড়ী।

করোনায় স্কুল বন্ধ। তাতে কি। ভাষা শহীদদের প্রতি হৃদয় নিংড়ানো শ্রদ্ধা জানাতে তাদের সামর্থ্যের সবটুকু উজাড় করে দিয়েছে। কালখড়পাড় গ্রামের ইকবাল হোসেন । স্থানীয় ভরাসার বহুমুখী উচ্চ বিদ্যালয়ের নবম শ্রেনীর শিক্ষার্থী।

ইকবাল বলে, করোনার জন্য ইসকুল বন্ধ। আমডা বড়দের থাইক্কা টাকা নিছি। আর আমডার জমানো টাকা দিয়া বেলুন, রঙিন কাগজ কিনছি। এগুলো দিয়া শহীদ মিনার বানাইছি।

শিমড়া সরকারী প্রাথমিক বিদ্যালয়ের পঞ্চম শ্রেনী পড়ুয়া মাহিবুর রহমান জাহিন বলেন, আমরা রাতে কলা গাছ আনছি। সব্বাই মিল্লা শহীদ মিনার বানাইছি।

রিফাত হোসেন ও মোঃ বরকত পঞ্চম শ্রেনীতে পড়ে। তারা জানায়, যখন তাদের শহীদ মিনার বানানো শেষ। গভীর রাত হয়ে যায়। গ্রামের মুরুব্বিরা শহীদ মিনার বানানোর কাজে তাদের সহযোগীতা করে। পরে বাড়তি কিছু টাকা ছিলো এগুলো দিয়ে চড়ুইভাতির আয়োজন করে।

শিমড়া স্কুলের প্রধান শিক্ষিকা মুনিরা বেগম জানান, স্কুলে শিশুদের চিত্রাংকন, কবিতা আবৃত্তি রয়েছে। স্বাস্থ্যবিধি মেনে এবার আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উদযাপন করছি।

তবে শুনেছি পার্শ্ববর্তী বানাশুয়া ও কালখড়পাড় এলাকার শিশুরা নিজেদের উদ্যাগে শহীদ মিনার বানিয়েছে। ভালো লেগেছে শুনে। ভাষা শহীদদের ইতিহাস প্রজন্ম থেকে প্রজন্মে ছড়িয়ে যাক।

আরো দেখুন
error: Content is protected !!