২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ
১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

কুমিল্লাসহ তিন ভেন্যুতে স্বাধীনতা কাপ ফুটবল

নিজস্ব প্রতিবেদক।।
আগামী ১৩ নভেম্বর থেকে শুরু হচ্ছে ঘরোয়া ফুটবল মৌসুমের প্রথম টুর্নামেন্ট স্বাধীনতা কাপ ফুটবল।

এবারের স্বাধীনতার কাপের পুরো আসর ঢাকার বাইরেই আয়োজন করতে হচ্ছে বাংলাদেশ ফুটবল ফেডারেশনকে (বাফুফে)। কারণ বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়াম সংস্কারাধীন। আগামী মার্চের আগে এই স্টেডিয়ামে ফুটবল খেলা সম্ভব নয়।

বাফুফে সাধারণ সম্পাদক মো. আবু নাইম সোহাগ বৃহস্পতিবার (২০ অক্টোবর) জানিয়েছেন, ‘আমরা এবার কুমিল্লা, মুন্সিগঞ্জ ও গোপালগঞ্জ ভেন্যুতে স্বাধীনতা কাপ ফুটবলের খেলা আয়োজন করবো।

তিন ভেন্যুতে গ্রুপ পর্বের খেলা শেষে কোয়ার্টার ফাইনাল, সেমিফাইনাল ও ফাইনাল এই তিনটি কোন ভেন্যুতে হবে সেটা টুর্নামেন্ট শুরুর আগেই ঠিক করা হবে।’

এবারের স্বাধীনতা কাপ ফুটবল একটু বড় পরিসরেই হচ্ছে। ২৬ দল নিয়ে হবে টুর্নামেন্টটি। এর মধ্যে বাংলাদেশ প্রিমিয়ার লিগের ১১ দল খেলবে সরাসরি চূড়ান্ত পর্বে।

বাংলদেশ চ্যাম্পিয়নশিপ লিগের ১২ দল এবং সার্ভিসেস তিনটি দল নিয়ে হবে বাছাই পর্ব। বাছাই পর্ব থেকে ৫ দল উঠবে চূড়ান্ত পর্বে।

কি ফরমেশনে হবে বাছাই পর্ব? এমন প্রশ্নের জবাবে বাফুফের সাধারণ সম্পাদক জানিয়েছেন, ‘১৫ দলের মধ্যে লটারির মাধ্যমে ৫টিকে বাই দেওয়া হবে।

বাকি ১০ দল লটারির মাধ্যমে নকআউট ম্যাচ খেলবে। সেখান থেকে বিজয়ী ৫ দল খেলবে বাই পাওয়া ৫ দলের বিপক্ষে। বিজয়ী ৫ দল উঠবে চূড়ান্ত পর্বে। ’

আরো দেখুন
error: Content is protected !!