২০শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ
৬ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

কুমিল্লায় বুরো বাংলাদেশের নর্বনির্মিত মানবসম্পদ উন্নয়ন কেন্দ্রের উদ্বোধন

নিজস্ব প্রতিনিধি।।
অর্থমন্ত্রণালয়ের আর্থিক প্রতিষ্ঠান বিভাগের সচিব শেখ মোহাম্মদ সলীম উল্লাহ বলেছেন, মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা সব সময়ই নারী উন্নয়নকে প্রাধান্য দিয়ে আসছেন। কারণ আমাদের জনসংখ্যার প্রায় অর্ধেক নারী।

আমরা যদি নারীদের প্রশিক্ষিত করে জনশক্তিতে রূপান্তরিত করতে পারি তাহলে অর্থনৈতিকভাবে উন্নয়নের প্রভাব পরিবার থেকে শুরু করে রাষ্ট্র ভোগ করবে।

তিনি গতকাল কুমিল্লার কোটবাড়ি বিশ্বরোড এলাকায় ধনপুরে বেসরকারি উন্নয়ন সংস্থা বুরো-বাংলাদেশ এর নব নির্মিত মানব সম্পদ উন্নয়ন কেন্দ্র্র উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন।

তিনি আরো বলেন, পৃথিবীর উন্নত দেশগুলোতে বাংলাদেশী জনশক্তির মূল্য কম। ভারত, ইন্দোনেশিয়া, চায়নার তুলনায় বাংলাদেশি শ্রমিকরা কম মজুরি পান কিংবা বেতনে চাকরি করেন। তার একটায় কারণ দক্ষতার অভাব।

তাই বাংলাদেশের জনশক্তিকে যদি দক্ষভাবে তৈরী করে বিদেশে রপ্তানি করা যায় তাহলে আরো বেশি বৈদেশিক মুদ্রা অর্জন সম্ভব। তাই বেসরকারি উন্নয়ণ সংস্থাগুলো প্রশিক্ষণের মাধ্যমে দক্ষ মানব সম্পদ তৈরী করতে পারলে এর ফল সরাসরি দেশের অর্থনীতিকে বেগবান করবে।

বুরো বাংলাদেশ এর প্রতিষ্ঠাতা নির্বার্হী পরিচালক জাকির হোসেনের সভাপতিত্বে অনুষ্ঠানে বক্তব্য রাখেন মাইক্রো ক্রেডিট রেগুলেটরি অথরিটির এক্সিকিউটিভ ভাইস চেয়ারম্যান মোঃ ফসিউল্লাহ, জেলা প্রশাসক মোহাম্মদ কামরুল হাসানসহ অন্যান্যরা।

অনুষ্ঠানে কুমিল্লার বিভিন্ন বেসরকারি উন্নয়ণ সংস্থার প্রধান এবং উর্দ্ধতণ কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন।

আরো দেখুন
error: Content is protected !!