১৩ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ
৩০শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

খুশিতে এয়ারপোর্টে লাফানো আফগান বালিকার ছবি ভাইরাল

আন্তর্জাতিক ডেস্ক।।

একটি ছোট্ট মেয়ে আফগানিস্তান ছেড়ে ইউরোপের দেশ বেলজিয়ামে মা-বাবার সঙ্গে আসার পর মনের আনন্দে লাফিয়ে লাফিয়ে পিচ রাস্তা ধরে এগিয়ে চলে।

বেলজিয়াম তার জন্য কতটা নিরাপদ তার অভিব্যক্তিতেই তা ফুটে উঠেছে। এই ছবি নেটদুনিয়ায় ভাইরাল হতেই অজস্র মানুষ এই ছবিতে কমেন্ট করেছেন। অনেকে লিখেছেন, দীর্ঘ লড়াই শেষে একরাশ শান্তি।

সংবাদ সংস্থা রয়টার্সের এক চিত্র সাংবাদিক জোহানা গেরনের তোলা এই ছবি এখন উঠে এসেছে সংবাদ শিরোনামে। ছবিতে দেখা যাচ্ছে কাধে ব্যাগ, চোখে মুখে উদ্বেগের ছাপ নিয়ে বেলজিয়ামে এসে পৌঁছেছেন এক আফগান দম্পতি।

তাঁদের অনুসরণ করেই বাচ্চা মেয়েটি মনের আনন্দে লাফাতে লাফাতে তাঁদের দেখানো পথ ধরে এগিয়ে আসছে। এই ছবিটি হাজার হাজার মানুষকে অনুপ্রাণিত করেছে।

বেলজিয়ামের প্রাক্তন প্রধানমন্ত্রী গাই ভারহফস্ট্যাড টুইটারে ছবিটি শেয়ার করে লেখেন, এমনটাই ঘটে যখন আপনি শরণার্থীদের রক্ষা করেন।

তিনি সেই ছোট্ট মেয়েটির উদ্দেশ্যে লেখেন, বেলজিয়ামে তোমাকে স্বাগত। ছবিটি বিশ্বব্যাপী হাজার হাজার মানুষের সঙ্গে একাত্ম হয়ে উঠেছে। তারা আশীর্বাদ করেছিলেন এই ছোট্ট মেয়েটিকে এবং আশাও রাখেন যে সে বেলজিয়ামে একটি ভাল এবং আরও শান্তিপূর্ণ জীবন পাবে।

এদিকে বেলজিয়ামের প্রধানমন্ত্রী আলেকজান্ডার ডি ক্রু এক বিবৃতিতে জানিয়েছেন, কাবুলে ভয়াবহ বিস্ফোরণের পর পাকিস্তানের সঙ্গে আকাশপথে সবরকম যোগাযোগ বন্ধ রেখেছে।

তবে তিনি এও বলেন, আফগান শরণার্থীদের উদ্ধারের কাজ অব্যাহত থাকবে। এক আন্তর্জাতিক সংবাদ মাধ্যমের প্রতিবেদন অনুসারে, বেলজিয়াম কাবুল থেকে প্রায় ১৪০০ জনকে সরিয়ে নিয়ে এসেছে। যদিও সকলকে সরিয়ে নিয়ে আসা সম্ভব হয়নি।

কাবুল বিমানবন্দরে বৃহস্পতিবারের হামলার দায়িত্ব স্বীকার করেছিল আইএস-কে (ইসলামিক স্টেট অব খোরাসান প্রভিন্স)।

মার্কিন বাহিনী আফগানিস্তানের পূর্বাঞ্চলে একটি ড্রোন হামলা চালিয়ে ইসলামিক স্টেট খোরাসান গ্রুপের এক নেতাকে হত্যা করেছে বলে জানিয়েছে। মার্কিন বাহিনী দাবি করছে, গত বৃহস্পতিবার কাবুল বিমানবন্দরে হামলার পেছনে এই ব্যক্তি অন্যতম পরিকল্পনাকারী ছিল তাদের বিশ্বাস।

সূত্র: ইন্ডিয়ান এক্সপ্রেস

আরো দেখুন
error: Content is protected !!