৭ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ
২৪শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

চুক্তি সই, দেশেই উৎপাদন হবে টিকা

নিউজ ডেস্ক।।
চীনা প্রতিষ্ঠান সিনোফার্মের সঙ্গে ত্রিপক্ষীয় সমঝোতা চুক্তি সই হয়েছে। এর ফলে এখন দেশেই উৎপাদন হবে প্রাণঘাতী করোনাভাইরাসের টিকা বা ভ্যাকসিন। চুক্তিতে স্বাক্ষরকারী তিনটি পক্ষ হলো- বাংলাদেশ সরকারের স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়, বেসরকারি ওষুধ প্রস্তুতকারী কোম্পানি ইনসেপ্টা ভ্যাকসিন লিমিটেড এবং সিনোফার্ম ।

রাজধানীর মহাখালীর বাংলাদেশ কলেজ অব ফিজিশিয়ান অ্যান্ড সার্জন (বিসিপিএস) মিলনায়তনে আজ সোমবার বিকেল ৫টায় এ চুক্তি স্বাক্ষরিত হয়। এতে স্বাক্ষর করেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক, ইনসেপ্টা ভ্যাকসিন লিমিটেড ও ইনসেপ্টা ফার্মাসিউটিক্যালস লিমিটেডের চেয়ারম্যান আব্দুল মুক্তাদির এবং চীনের রাষ্ট্রদূত লি জিমিং।

অনুষ্ঠানে প্রধান অতিথি স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক ছাড়াও সম্মানিত অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন। পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন, চীনের রাষ্ট্রদূত লি জিমিং, ঔষধ প্রশাসন অধিদপ্তরের মহাপরিচালক (ডিজি) মেজর জেনারেল মো. মাহবুবুর রহমান এবং ইনসেপ্টা ফার্মাসিউটিক্যালস লিমিটেডের চেয়ারম্যান আব্দুল মুক্তাদির বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন।অনুষ্ঠানে সভাপতিত্ব করেন স্বাস্থ্য মন্ত্রণালয়ের স্বাস্থ্যসেবা বিভাগের সিনিয়র সচিব লোকমান হোসেন মিয়া। এতে স্বাগত বক্তব্য রাখেন স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক ডা. এ বি এম খুরশীদ আলম। বক্তারা বলেন, বাংলাদেশের এই শোকের করোনার ভ্যাকসিন উৎপাদনের ক্ষেত্রে এক নতুন দিক উন্মোচিত হলো।

আরো দেখুন
error: Content is protected !!