১৭ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ
৩রা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

চোখের নিচের কালো দাগ নিমিষেই দূর করুন

লাইফস্টাইল ডেস্ক।।
চোখ সৌন্দর্যের একটি বিশেষ অংশ, সামনা সামনি কথা বলার সময়ে চোখের দিকেই নজর সকলের আগে আসে।

কিন্তু চোখের নিচে যদি কালো দাগ হলে, তা শুধুমাত্র চোখের জন্যই খারাপ নয়, ত্বকে কালো ছোপ দীর্ঘস্থায়ী তা ক্ষতিকর। কাজের চাপে ক্লান্তি বাড়ছে নিজের প্রতি যত্ন নেওয়াও প্রায় অসম্ভব হয়ে দাঁড়িয়েছে।

শরীরের প্রয়োজনমতো ঘুমও হচ্ছে না। যদি এই কালো দাগ  ঠেকাতে দরকারি পদক্ষেপ না করা হয়, তা হলে এই দাগ ক্রমশ বাড়তে শুরু করে। ঘরোয়া টোটকাতেই মুক্তি পেতে পারেন চোখের নিচের কালো দাগের হাত থেকে। ত্বকের যত্নের সঙ্গে সঙ্গে পরিমাণ মতো বিশ্রামও খুবই দরকার।

চোখের নিচে কালি পড়লে চেহারায় সৌন্দর্য থাকে না। চেহারাতে ফুটে ওঠে মলিন একটা ভাব। চোখের নিচের কালো দাগগুলো খুব সহজে যায় না।

তবে কেমিক্যালযুক্ত প্রসাধনী ব্যবহার করে এ সমস্যা থেকে মুক্তি পাওয়ার চেয়ে ভালো উপায় হলো ঘরোয়া কিছু টোটকা মেনে চলা। জেনে নিন চোখের নিচের কালো দাগ দূর করতে সেই টিপসগুলি।

ঠাণ্ডা টি ব্যাগ চোখের ওপর রাখলে ডার্ক সার্কলের সমস্যায় ভালো ফল পাবেন। রাতে শোবার আগে অন্তত মিনিট পনেরো নিয়মিত রাখতে হবে।

২টি কটন বল শসার রসে ডুবিয়ে চোখের ওপর অন্তত ১৫ মিনিট রাখুন। এভাবে নিয়মিত শসার রস চোখের ওপর লাগাতে পারলে দ্রুত উপকার পাবেন।

চোখের নিচের কালো দাগ থেকে রেহাই পেতে পর্যাপ্ত পরিমাণ ভিটামিন সমৃদ্ধ খাবার খাওয়া জরুরি। বিশেষ করে ভিটামিন বি-৬ সমৃদ্ধ খাবার খেতে হবে, যার অভাবে চোখের নিচের এই কালো দাগ বা ডার্ক সার্কেল তৈরি হয়।

আলু খোসাসহ বেটে বা পেস্টের মতো করে চোখের ওপরে মাখিয়ে কিছুক্ষণ রাখুন। দ্রুত উপকার পাবেন।

কাজু বাদাম বেটে দুধের সঙ্গে গুলিয়ে, পেস্টের মতো তৈরি করে চোখের চারপাশে লাগাতে পারেন। এতেও উপকার মিলবে।

আরো দেখুন
error: Content is protected !!