২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ
১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

জেনে নিন ঋতুস্রাব চলাকালীন ওজন বেড়ে যাচ্ছে? কী কারণে হচ্ছে এমন

স্বাস্থ্য কথা।।
মেয়েদের ঋতুস্রাবের পূর্বাভাস হিসাবে বিভিন্ন শারীরিক সমস্যা দেখা দেয়। যেমন- মেজাজের পরিবর্তন, ব্রণ হওয়া ইত্যাদি। এমনকি, ঋতুস্রাবের প্রথম দুই থেকে তিনদিন মহিলাদের ওজনও বৃদ্ধি পায়। অনেকেই এই বিষয়টি নিয়ে চিন্তিত হয়ে পড়েন। তবে এই সময় ওজন বৃদ্ধি নিয়ে ভয় পাওয়ার কিছু নেই। এর পিছনে রয়েছে সাধারণ কয়েকটি কারণ।

হরমোন জনিত কারণে
ঋতুস্রাবের সময়ে শরীরে ইস্ট্রোজেন হরমোনের পরিমাণ বৃদ্ধি পায় এবং শরীরের ওজন কিছুটা হলেও বৃদ্ধি করে।

খিদে বেড়ে যাওয়ার কারণে
ঋতুস্রাবের সময়ে শরীরে প্রোজেস্টেরন হরমোন খিদে বৃদ্ধি করে। এই সময় মিষ্টি বা নোনতা জাতীয় খাবারের প্রতি আকর্ষণ তৈরি হয়। এর ফলে অত্যাধিক হারে মিষ্টি বা ভাজাভুজি খাওয়ার জন্য ওজন বেড়ে যাওয়ার আশঙ্কা তৈরি হয়।

শরীরচর্চার অভাবে
ঋতুস্রাব চলাকালীন মহিলাদের ক্লান্তি ঘির‍ে থাকে সব সময়। অলস ভাব দেখা দেয় শরীরে। এই অলসতার কারণে এই সময় অনেকেই শরীরচর্চা থেকে বিরত থাকেন। এই সময় ওজন বৃদ্ধির একটি অন্যতম কারণ হতে পারে এটি।

অতিরিক্ত চা, কফি খেলে
ঋতুস্রাব চলাকালীন পেটে যন্ত্রণা থেকে আরাম পেতে অনেকেই ভরসা রাখেন চা, কফির উপরে। কফিতে থাকা ক্যাফিন শরীরের ওজন বৃদ্ধি করতে সহায়ক।

হজমের সমস্যার কারণে
ঋতুস্রাবের সময় প্রোজেস্টেরন হরমোন পরিপাক ক্রিয়াতে বাধা দেয়। এর ফলে কোষ্ঠকাঠিন্যের মতো সমস্যাও দেখা দেয়। ফলে সঠিক নিয়মে হজম না হওয়ার কারণে ওজনের ওঠা নামা চলতে থাকে।

আরো দেখুন
error: Content is protected !!