২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ
১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

জেনে নিন কোন ব্যাংকে ডিপিএস লাভ বেশী ২০২১ বিস্তারিত

অর্থ ও বাণিজ্য।।
চাকরিজীবীরা চাইলেও পারেন না বড় ধ’রনের কোনো বিনিয়োগ ক’রতে। একস’ঙ্গে অনেক টাকার ব্যব’স্থা ক’রতে হিমশিম খেতে হয় তাঁদের। মাসিক বেতন থেকে তো আর খরচ বাদে খুব বেশি টাকা থাকে না।

ফলে ক’রতে হবে নিয়মিত সঞ্চয়ের অভ্যাস। একটু একটু করে করা সঞ্চয় একদিন বড় হয়ে ওঠে। আপনাকে প্রয়োজনে সহযোগিতা ক’রতে পারে। তাই সবারই উচিত নিয়মিত খরচের পাশাপাশি প্রতি মাসে যতটুকু পারা যায় সঞ্চয় করা।

একসময় এটা যেমন বড় আ’কার ধারণ করবে, স’ঙ্গে পাবেন কিছু বাড়তি টাকাও। টাকা তো আর ঘরে রাখলে নি’রাপদ থাকবে না। তাই টাকা জমানোর জন্য আপনি ব্যাংকে হিসাব খুলতে পারেন। আর ব্যাংকে আপনি ডিপোজিট পেনশন স্কিম (ডিপিএস) ও ফিক্সড ডিপোজিটের (এফডিআর) মাধ্যমে টাকা জমা রাখতে পারনে।

এর বাইরে সঞ্চয়ী হিসাবে টাকা রাখলে পেতে পারেন বাড়তি টাকা। চলুন, জে’নে নিই কোন ব্যাংকে টাকা জমা রাখলে তাঁরা আপনাকে কত টাকা হারে সুদ বা মুনাফা দেবে।

Dhaka Bank Ltd. ঢাকা ব্যাংক লিমিটেড – www.dhakabankltd.com ঢাকা ব্যাংক লিমিঢেডে ৪, ৫, ৬, ৭, ৮, ৯ ও ১০ বছর মে’য়াদি ডিপিএস হিসাবের মাসিক কিস্তিগুলো আছে ৫০০, ১০০০, ১৫০০ টাকা থেকে সর্বো’চ্চ ২০০০০ টাকা। প্রদত্ত সুদের শতকরা হারগুলো: শতকরা ৬, ৭, ৮, ৮.৫, ৮.৭৫, ৯ ও ৯.৫ টাকা। এ ব্যাংকে আপনি এফডিআর ক’রতে পারবেন ৩ ও ৬ মাস এবং ১ বছর মে’য়াদে। এবং সুদের হার যথাক্রমে শতকরা ৬, ৮ ও ৮.৫ টাকা। সঞ্চয়ী হিসাবে সুদের হার ৪ টাকা।

Duch-Bangla Bank Ltd. ডাচ্-বাংলা ব্যাংক লিমিটেড – www. dutchbanglabank.com এখানে ডিপিএস আছে ৩, ৫, ৮ ও ১০ বছর মে’য়াদে। মাসিক কিস্তি দিতে পারবেন ৫০০, ১০০০, ১৫০০, ২০০০, ২৫০০, ৩০০০ থেকে ৫০০০ টাকা পর্যন্ত । সুদের হার শতকরা ৭.৫ টাকা। এফডিআর করা যাবে ৩ ও ৬ মাস এবং ১ বছর মে’য়াদি। সব ক্ষেত্রে সুদ পাবেন ৮ টাকা। এ ব্যাংক সঞ্চয়ী হিসাবে সুদ দেবে ৪ টাকা হারে।

Citi Bank সিটি ব্যাংক- www.the citybank .com সিটি ব্যাংকে ডিপিএসের মাসিক কিস্তিগুলো ৫০০, ১০০০, ২০০০, ৫০০০, ১০০০০ থেকে ২০০০০ টাকা পর্যন্ত। আর মে’য়াদকাল ৩, ৫, ৭ ও ১০ বছর। ডিপিএসে সিটি ব্যাংক আপনাকে সুদ দেবে শতকরা ৮.৫ হারে। এ ব্যাংকে এফডিআর মে’য়াদগুলো হলো ৩ ও ৬ মাস এবং ১ বছর। সুদের হার নির্ধারিত আছে যথাক্রমে ৭, ৭.৫ ও ৮ টাকা (শতকরা হারে)। সিটি ব্যাংকে সঞ্চয়ী হিসাবে আপনি পাবেন শতকরা ৪ টাকা হারে সুদ।

National Bank Ltd. ন্যাশনাল ব্যাংক লিমিটেড – www.nblbd.com এ ব্যাংকে পাঁচ ধ’রনের মাসিক কিস্তিতে ডিপিএস করা যাবে। মাসিক
কিস্তি হলো ৫০০ থেকে ১০০০, ২০০০, ৫০০০ ও ১০০০০ টাকা। যেসব মে’য়াদে ডিপিএস করা যাচ্ছে, সেগুলো ৩, ৬, ৮ ও ১০ বছর। প্রদত্ত সুদের হার শতকরা ৭.৭৫ থেকে ৯.৫ টাকা পর্যন্ত। ন্যাশনাল ব্যাংক লিমিটেডে এফডিআর আছে ৩ ও ৬ মাস এবং ১ বছর মে’য়াদে। এফডিআরে সুদের হার ধারাবাহিকভাবে শতবরা ৭.৭৫, ৮, ৮.২৫, ৮.৫ ও ৮.৭৫ টাকা। আর সঞ্চয়ী হিসাবে পাবেন আপনি শতকরা ৪.৫ টাকা।

IFIC Bank আইএফআইসি – www. ificbankbd .com তিন ও পাঁচ বছর মে’য়াদে ডিপিএসের মাসিক কিস্তি ৫০০ টাকা থেকে এর গুণিতক এবং সুদের হার শতকরা ৯.৫ টাকা। এফডিআরের মে’য়াদকাল ৩ ও ৬ মাস এবং ১ বছর। সুদের হার শতকরা ৮.২৫, ৯, ৯.২৫ ও ৯.৫ টাকা। সঞ্চয়ী হিসাবে সুদের হার শতকরা ৫ টাকা।

United Commercial Bank (UCB) ইউনাইটেড কমা’র্শিয়াল ব্যাংক – www.ucbl.com এ ব্যাংকে ডিপিএসে মাসিক কিস্তি আছে ৫০০, ১০০০, ৫০০০, ১০০০০, ১৫০০০ ও ২৫০০০ টাকা। মে’য়াদকাল আছে ৫ ও ১০ বছর। সুদের হার শতকরা ৯ টাকা। এফডিআরের মে’য়াদকাল ৩ ও ৬ মাস এবং ১ বছর এবং সুদের হার সব ক্ষেত্রে ৮.৫ টাকা। আর সঞ্চয়ী হিসাবে এই ব্যাংক গ্রাহককে দেবে শতকরা ৫ টাকা।

Mercantile Bank Ltd. মা’র্কেন্টাইল ব্যাংক লিমিটেড – www.mblbd.com ডিপিএস মাসিক কিস্তি ২৫০, ৫০০, ১০০০, ১৫০০, ২৫০০ ও ৫০০০ টাকা। মে’য়াদগুলো ৫, ৮ ও ১০ বছর। সুদের হার শতকরা ৮ থেকে ৯.২৫ টাকা পর্যন্ত। এফডিআরের মে’য়াদ আছে ১, ৩-৯ মাস এবং ১ বছর। সুদের হার ৭, ৯ ও ৯.২৫ টাকা। এ ব্যাংকে সঞ্চয়ী হিসাবে সুদের হার শতকরা ৪.৫ টাকা।

Trust Bank ট্রাস্ট ব্যাংক -www. trustbank .com.bd এ ব্যাংকে ডিপিএসগুলো হচ্ছে ৫০০, ১০০০, ২০০০, ৩০০০, ৪০০০ ও ৫০০০ টাকা। মে’য়াদ আছে ৩, ৫, ৭ ও ১০ বছর। সুদ পাবেন শতকরা ৮ টাকা। এফডিআর হবে ১, ৩, ৬ মাস ও ১ বছর। সুদের হার হবে ৭, ৮, ৮.২৫ ও ৮.৫ টাকা। ট্রাস্ট ব্যাংকে সঞ্চয়ী হিসাব থাকলে সুদ দেয় শতকরা ৬ টাকা।

Sonali Bank সোনালী ব্যাংক লিমিটেড – www. sonalibank.com.bd মাসিক কিস্তি আছে ৫০০, ১০০০, ২০০০, ৩০০০, ৪০০০ থেকে সর্বো’চ্চ ১০০০০ টাকা। ৮.৫০ টাকা হারে সবগুলোই ৫ বছর মে’য়াদি। এ ব্যাংকে এফডিআর আছে ৩ ও ৬ মাস এবং ১ ও ২ বছর। সুদ ৭.২৫, ৭.৫, ৮ ও ৮.২৫ টাকা। সঞ্চয়ী হিসাবে সুদের হার ৬.৫ টাকা।

Agrani Bank অগ্রণী ব্যাংক লিমিটেড – www. agranibank .org ডিপিএসের মাসিক কিস্তিগুলো ১০০০ থেকে ১০০০০ টাকা। মে’য়াদকাল ৫ ও ১০ বছর। শতকরা সুদের হার ৭ ও ৯ টাকা। ৭.২৫, ৭.৫ ও ৮ টাকা সুদের হারে এফডিআরের মে’য়াদকাল ৩ ও ৬ মাস এবং ১ বছর। সঞ্চয়ী হিসাব থাকলে পাবেন শতকরা ৪ টাকা।

Janata Bank Ltd. জনতা ব্যাংক লিমিটেড – www. janatabank -bd.com ডিপিএস ক’রতে পারবেন ৪ থেকে ১০ বছর পর্যন্ত। মাসিক কিস্তি ২০০ থেকে ৫০০০ টাকা। সুদ শতকরা ৮ টাকা থেকে ক্ষেত্রে বিশেষে ৯ টাকাও পাওয়া যাবে। এফডিআর হয় ৩ ও ৬ মাস এবং ১ বছর
মে’য়াদে। এর সুদ শতকরা ৭, ৭.৫, ৭.৭৫ ও ৮ টাকা। জনতা ব্যাংকে সঞ্চয়ী হিসাব খুললে সুদ দেয় শতকরা ৬ টাকা।

Pubali Bank Ltd. পূবালী ব্যাংক লিমিটেড – www. pubalibangla.com পূবালী ব্যাংক লিমিটেডের ডিপিএসগুলো ৫০০, ১০০০, ১৫০০ ও ২০০০ টাকার মাসিক কিস্তির। মে’য়াদকাল ৩ ও ৫ বছর। সুদের হার ধ’রা হয়েছে শতকরা ৮.২৫ থেকে ৯.৫ টাকা। এফডিআরের মে’য়াদকাল ৩ ও ৬ মাস এবং ১ বছর। শতকরা ৭.৫, ৭.৭৫ ও ৮ টাকা হারে সুদ পাবেন আপনি। সঞ্চয়ী হিসাবে সুদের হার ৪.৫ টাকা।

Standardchartered স্ট্যান্ডার্ড চাটার্ড – www. standardchartered .com/bd এ ব্যাংকে ডিপিএস করার সুযোগ কম। আপনি শুধু ৩ বছর মে’য়াদি একটি হিসাব এ ব্যাংকে খুলতে পারবেন। তার জন্য প্রাথমিক জমা ১০০০০ টাকা। আর মাসিক কিস্তি ১০০০ টাকা। অর্থাৎ মোট ৪৬০০০ টাকা জমা করলে এককালীন পাবেন ৫৩ হাজার টাকা। এফডিআর ক’রতে পারবেন ন্যূনতম ১ মাস থেকে সর্বো’চ্চ ৫ বছর মে’য়াদে। সুদ শতকরা ৪.৭৫ টাকা। আর সঞ্চয়ী হিসাবে বিভিন্ন বিভাগে (টাকা জমা’র পরিমাণ অনুযায়ী নির্ধারিত) ২.৫ থেকে ৫ টাকা হারে সুদ পাওয়া
যাবে।

First Security Islami Bank Limited ( FSIB) ফার্স্ট সিকিউরিটি ইসলামী ব্যাংক -www.fsiblbd.com ফার্স্ট সিকিউরিটি ইসলামী ব্যাংকে ৮ ধ’রনের মাসিক কিস্তি সুবিধা রয়েছে। সেগুলো ১০০, ২৫০, ৫০০, ১০০০, ১৫০০, ২০০০, ২৫০০ এবং সর্বো’চ্চ ৫০০০ টাকা পর্যন্ত মে’য়াদগুলো হচ্ছে ৫, ৮ ও ১০ বছর। আর মুনাফার শতকার ৯ থেকে ১০ টাকা পর্যন্ত (শতকরা) । এখানে এফডিআর আছে ১, ৩ ও ৬
মাস এবং ১ বছর মে’য়াদি এবং মুনাফা পাবেন ৭.৫, ৯, ৯.২৫ ও ৯.৫ টাকা হারে। এ ব্যাংকে সঞ্চয়ী হিসাব রাখলে হিসাবধারীকে ৭.৭৫ টাকা শতকরা হারে মুনাফা দেবে ব্যাংকটি।

Shahjalal islami Bank শাহজালাল ইসলামী ব্যাংক – www. shahjalalbank .com. bd ডিপিএস (লাখপতি ডিপোজিট স্কিম): কিস্তির হার ৪৫০, ৬৫০, ১২৫০ ও ২৩৫০ টাকা। মে’য়াদ ৩, ৫, ৮ ও ১০ বছর। মুনাফার হার ব্যাংক কর্তৃক নির্ধারিত থাকবে। এফডিআরের মে’য়াদ ৩ ও ৬ মাস এবং ১ বছর। মুনাফার হার ৯.২৫ ও ৯ টাকা (প্রাক্কলিত) । সঞ্চয়ী হিসাবে শতকরা ৪ টাকা মুনাফা পাবেন আপনি। তথ্যসূত্র: ইন্টারনেট।

আরো দেখুন
error: Content is protected !!