২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ
১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

জেনে নিন নারী: গর্ভাবস্থায় শরীর ও মনে যেসব পরিবর্তন ঘটে

স্বাস্থ্য কথা।।
শরীরের ভেতরে একটি প্রাণ বেড়ে উঠছে, কিছুদিন পরে তাকে নিজের দুই হাত দিয়ে স্পর্শ করবেন, বুকে জড়িয়ে ধরবেন, তার চোখ, কান, নাকে হাত বোলাবেন, এই আবেগ থেকে গর্ভাবস্থায় শরীরের যত জটিলতা সব ভুলে গিয়েছিলেন ফারজানা ভুঁইয়া।

একটি বেসরকারি প্রতিষ্ঠানে কাজ করেন। ২০১৯ সালে একটি ছেলে সন্তানের জন্ম দিয়েছেন।

তিনি বলছিলেন, “শুরুর দিকে যেটা হয়েছিল, আমার খেতে ইচ্ছা করতো না। খাবারের রুচি চলে গিয়েছিল। সারাক্ষণ মাথা ব্যথা থাকতো। আর কোনকিছু ভালো লাগতো না।”এরপর ধীরে ধীরে শরীরের পরিবর্তন খেয়াল করতে শুরু করলেন তিনি।

“চারমাসের মাথায় খেয়াল করলাম পেট বড় হয়ে যাচ্ছে। আমার পেট অনেক বড় হয়ে গিয়েছিল। আস্তে আস্তে ওজন বাড়তে থাকলো। শেষের দিকে এসে খুব কষ্ট পেয়েছি। রাতে ঘুমাতে পারতাম না ওজনের কারণে পিঠে ব্যথা করতো। দেখা যেত যে আধাঘণ্টা হয়ত ঘুমিয়েছি পিঠের ব্যথায় আবার উঠে একটু হাঁটতে হতো। বারবার টয়লেট চাপত।”

ফারজানা ভুঁইয়া বলছেন, তিনি সবকিছুর সাথে মানিয়ে নিয়েছিলেন এই আকাঙ্ক্ষা থেকে যে আর কয়দিন পরই তার শরীরের ভেতরে বেড়ে ওঠা প্রাণটিকে জগতের সাথে পরিচয় করিয়ে দেবেন।

“শরীরের নানা পরিবর্তন আমি সামাল দিতে পারবো কিনা, ধকল সামলে উঠতে পারবো কিনা, সে নিয়ে প্রথম দিকে মনের মধ্যে ভয় কাজ করতো।

কিন্তু পরের দিকে যখন মনে পড়তো যে আমার শরীরের ভেতরে একটি প্রাণ বড় হচ্ছে, যে মাঝে মাঝে নড়ে উঠে জানান দেয়, সে সামনে আমার জীবনে আসতে যাচ্ছে। তাকে ধরতে পারবো, অনুভব করতে পারবো, তখন একটা ভাল লাগার অনুভূতি কাজ করতো। তখন ভয়টা কেটে যেত।”

গর্ভাবস্থায় দুটো বিষয় পছন্দ করতে পারেননি ফারজানা ভুঁইয়া তার একটি হল ওজন বেড়ে যাওয়া আর ‘স্ট্রেচ মার্ক’, ত্বকের উপর লম্বা সাদা দাগ, দেখে মনে হয় যেন ত্বক ফেটে গেছে।

গর্ভবতী নারীর পেট, নিতম্ব, ঊরু, স্তন – এসব অংশে এমন ‘স্ট্রেচ মার্ক’ হতে পারে।

অনেক সময় সন্তান জন্মদানের পরও দীর্ঘদিন এই দাগ রয়ে যায়। ফারজানা ভুঁইয়ার ক্ষেত্রে তাই হয়েছে।

আরো দেখুন
error: Content is protected !!